fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

নভেম্বরেই রুশ ভ্যাকসিন স্পুটনিকের দ্বিতীয় ট্রায়াল সাগর দত্ত মেডিক্যাল কলেজে

অভীক বন্দ্যোপাধ্যায়,কলকাতা: রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাক্সিন নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন থাকলেও ইতিমধ্যেই বিভিন্ন দেশে তার প্রয়োগমূলক পরীক্ষা শুরু হয়েছে। আর কিছুদিন পরে পশ্চিমবঙ্গেও স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে শুরু হবে প্রথম দফার ভ্যাকসিন দেওয়ার কাজ। তার আগে এই রাজ্যের মানুষের দেহে এই ভ্যাক্সিনের পারিপার্শ্বিক প্রতিক্রিয়া কেমন, তা জানতে শুরু হচ্ছে রুশ ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি। সূত্রের খবর, সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালকে স্পুটনিক ভি ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে। এই হাসপাতালের ১২ জন স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করা হতে পারে রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধক। ডিজিসিআইয়ের এথিক্স কমিটির অনুমোদন পেলেই নভেম্বরের মধ্যেই শুরু হয়ে যাবে দ্বিতীয় দফার ট্রায়াল পর্ব।

প্রসঙ্গত, করোনা মহামারীর শুরুর দিকে রাশিয়া সহ সারা বিশ্বে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছিল ভারত। তার করোনা ভ্যাকসিন আবিষ্কারের পর
পরীক্ষামূলক প্রয়োগের জন্য রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধকের ১০০টি ডোজ পাঠানো হয়েছে ভারতে। ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডিস ল্যাব রাশিয়ার সঙ্গে এই প্রকল্পে সমন্বয় সাধন করছে এবং দেশজুড়ে ১০০ জনের শরীরে পরীক্ষার সমস্ত ব্যবস্থা করছে। তার মধ্যেই রয়েছেন সাগর দত্তের ১২ জন স্বেচ্ছাসেবক।

এই বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্ণধার স্নেহেন্দু কোনার বলেন, ”আমরা এই হাসপাতাল পরিদর্শন করে তার সমস্ত পরিকাঠামো খুঁটিয়ে দেখেছি। ভ্যাকসিন মজুত রাখতে হলে যথোপযুক্ত কোল্ড স্টোরেজের প্রয়োজন। এখানে কোল্ড স্টোরেজের কেমন ব্যবস্থা, ট্রায়ালের পরিস্থিতি সব দেখা হয়েছে। সেই মতো ডিজিসিআইকে রিপোর্টও দেওয়া হয়েছে। তারা অনুমোদন দিলেই নভেম্বরের শেষেই সাগর দত্ত মেডিক্যাল কলেজের ১২ জন স্বেচ্ছাসেবকের শরীরে স্পুটনিক ভি-র দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল পর্ব সম্পন্ন হবে। এর ফলাফলের ভিত্তিতে কলকাতার আরও দুই হাসপাতালেও রুশ ভ্যাকসিনের তৃতীয় ধাপ ট্রায়ালের কথা ভাবা হতে পারে বলে সূত্রের খবর।

Related Articles

Back to top button
Close