fbpx
কলকাতাশিক্ষা-কর্মজীবনহেডলাইন

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় কাটছাঁট হতে পারে সিলেবাসে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমতে পারে সিলেবাস। এমনটাই খবর শিক্ষা দফতর সূত্রে। তবে সিলেবাস কমলে সর্ব ভারতীয় প্রবেশিকা পরীক্ষায় পরীক্ষার্থীদের সমস্যা হতে পারে বলেও মনে করছেন শিক্ষা মহল।এই পরিস্থিতিতে সিলেবাস কমানো হলেও কতটা কমানো হবে তাই নিয়ে চলছে বিস্তর আলোচনা।
রাজ্যের কনটেইনমেন্ট জোন গুলিতে ২০ সেপ্টম্বর পর্যন্ত লকডাউন। আপাতত সরকারের নির্দেশ, আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ। ইতিমধ্যেই এতদিন কলেজ ও স্কুল বন্ধ থাকায় তেমন ভাবে অনলাইনে ক্লাস করিয়েও এগোয়নি কিছুই সিলেবাস। এ পরিস্থিতিতে পুরো সিলেবাসে পরীক্ষা নিতে গেলে পড়ুয়ারা হাবুডুবু খাবে বলে মনে করছে শিক্ষা দফতর।
স্কুল শিক্ষা বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, সিলেবাস কমানো হতে পারে, তবে তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিক্ষামহলের একটি অংশ দাবি করেছে, শিক্ষাবর্ষ পিছিয়ে আগের মতো এপ্রিল থেকে মার্চ করা হোক।
এদিকে আগামী বছরে কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে সেই দিনক্ষণ এখনো জানায়নি কর্তৃপক্ষ। তবে এই নিয়ে আলোচনা চললেও মাঝপথে হঠাৎ করেই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের করণা আক্রান্ত হওয়ায় সেই আলোচনা স্থগিত হয়ে যায়।সর্বভারতীয় বোর্ডগুলি সিলেবাস কাটছাঁটের কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে। তবে পর্ষদ এবং সংসদের তরফে এ নিয়ে এখনও সিদ্ধান্ত ঘোষণা হয়নি।

Related Articles

Back to top button
Close