fbpx
দেশহেডলাইন

সব মামলা তুলে নিন, ১৫ দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর সুপ্রিম নির্দেশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ১৫ দিনে বাড়ি ফেরান, সব মামলা তুলে নিন, পরিযায়ী নিয়ে রাজ্যগুলিকে সুপ্রিম নির্দেশ। মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানিতে শীর্ষ আদালত কেন্দ্রের উপস্থিতিতে রাজ্যগুলিকে নির্দেশ দেন, আগামী ১৫ দিনের মধ্যে পরিযায়ীদের চিহ্নিত করে তাঁদের রাজ্যে ফিরিয়ে নিতে হবে। এমনকি লকডাউনের নিয়ম ভাঙা নিয়ে যদি এই শ্রমিকদের বিরুদ্ধে কোনও মামলা থাকে, তাও তুলে নিতে হবে। একটি মামলার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এই রায় দিল সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষান কৌল এবং এম আর শাহর বেঞ্চ।

করোনা সংক্রমণের জেরে মার্চের শেষ থেকে লকডাউন শুরু হয় দেশে। সে সময় সেই বিধিনিষেধ লঙ্ঘন করেছে বেশ কিছু পরিযায়ী শ্রমিক। এই অভিযোগে তাঁদের বিরুদ্ধে যেসব মামলা দায়ের হয়েছে, মানবিকভাবে বিবেচনা করে সেগুলোও প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট এই প্রসঙ্গে বেশ কিছু পরামর্শও দিয়েছে। জানিয়েছে, প্রয়োজনে কেন্দ্র ও রাজ্য পরস্পরের সহযোগিতায় বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ীদের একটি নির্দিষ্ট তালিকা তৈরি করুক। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ওই পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্য একটি প্রকল্প তৈরি করা প্রয়োজন। কোন কোন পরিযায়ী শ্রমিক কী কী কাজে দক্ষ তারও একটি তালিকা তৈরি করা হোক বলে নির্দেশ আদালতের।

আরও পড়ুন: ২১-র বিধানসভায় মানুষ তাঁকে রাজনৈতিক শরণার্থী বানিয়ে দেবে, মমতাকে কটাক্ষ বিজেপির চাণক্য-র

সলিসিটার জেনারেল তুষার মেহতা আদালতে জানিয়েছন, গত ৩ জুন অবধি কেন্দ্র ৪,২২৮ টি বিশেষ ‘শ্রমিক’ ট্রেন চালিয়েছে এবং ৫৭ লক্ষ লোককে গন্তব্যে পৌঁছে দিয়েছে। এর পাশাপাশি, আরও ৪১ লক্ষ লোক সড়ক পথে বাড়ি চলে গিয়েছেন। সব মিলিয়ে সারা দেশে প্রায় এক কোটি পরিযায়ী শ্রমিক ইতিমধ্যেই গন্তব্যে পৌঁছে গিয়েছেন। তুষার মেহেতা সুপ্রিম কোর্টকে আরও জানান, শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে জল, খাবার বা ওষুধ সরবরাহ না করার কারণে কারও মৃত্যু হয়নি, যা মৃত্যু হয়েছে তা অন্য অসুস্থতার কারণেই হয়েছে।

Related Articles

Back to top button
Close