fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সীমান্ত কৌশল থেকে দলাই নামার তথ্য পাচার, গ্রেফতার ‘চিনা স্পাই’ ভারতীয় সাংবাদিক রাজিব শর্মা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সীমান্ত উত্তেজনা তুঙ্গে। তার মধ্যেই চিনের কাছে সেনার সীমান্ত কৌশল নিয়ে তথ্য পাচার করছিল বর্ষীয়ান সাংবাদিক রাজীব শর্মা। এমনটাই অভিযোগ করেছে দিল্লি পুলিশ। গত ১৪ সেপ্টেম্বর তাকে গ্রেফতার করা হয়। শুক্রবার আরও দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ এই চর চক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে।

দিল্লি পুলিশের কর্তা সঞ্জীব যাদব জানিয়েছেন যে রাজীব শর্মা প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিবেদন লিখত বিভিন্ন দেশি বিদেশি পত্রপত্রিকায়। চিনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসের হয়ে ২০১০-২০১৪ সাল অবধি প্রবন্ধ লিখেছিল সে। এরপরেই সে আসে চিনের চরদের রাডারে। টাকার টোপ দিয়ে তার থেকে ভারতের সীমান্ত রণনীতি, কোথায় কত সেনা মোতায়েন হচ্ছে, এই সংক্রান্ত সংবেদনশীল তথ্য তারা জেনে নিত।

প্রতিবার কোনও তথ্য দিলে সে হাজার আমেরিকান ডলার পেত। সব মিলিয়ে গত দেড় বছরেই প্রায় ৪০ লাখ টাকা পেয়েছে ৬১ বছরের এই সাংবাদিক। অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের আওতায় তাকে গ্রেফতার করা হয়েছে। তার থেকে মিলেছে বিভিন্ন প্রতিরক্ষা সংক্রান্ত নথি।

জানা গিয়েছে চীনের কোন প্রদেশের মাইকেল জর্জ ব্ল্যাকহ্যাট লারকে সমস্ত তথ্য পাচার করতেন রাজিব। তার এই কাজে যুক্ত ছিলেন একজন মহিলা এবং দুই নেপালি ব্যক্তিও।

Related Articles

Back to top button
Close