fbpx
কলকাতাহেডলাইন

নবান্নে শিবরাজের চিঠি, শ্রমিকদের ফেরাতে মমতাকে অনুরোধ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের ফেরান এই মর্মে মুখ্যমন্ত্রীকে চিঠি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের। চিঠিতে লিখেছেন, পশ্চিমবঙ্গ সরকার যেন মধ্যপ্রদেশের ইন্দোরে আটকে থাকা এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের দ্রুত ফিরিয়ে আনার ব্যবস্থা করে। সেখানে প্রায় দেড় হাজার শ্রমিক আটকে আছেন বলেই মধ্যপ্রদেশ সরকার সূত্রে জানা গিয়েছে। শিবরাজ সিং চৌহান মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেছেন, বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যেন রেল মন্ত্রকে বলে ট্রেনের ব্যবস্থা করেন।

চিঠিতে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী লিখেছেন, “মধ্যপ্রদেশের ইন্দোর শহরে শিল্প, ব্যবসা এবং শিক্ষা গ্রহনের জন্য পশ্চিমবঙ্গের একাধিক জেলার বহু মানুষ আছেন। লকডাউনের কারণে তাঁরা তাঁদের বাড়ি ফিরতে চাইছেন। তবে দীর্ঘ দূরত্ব এবং যাতায়াতের জন্য সরকারী পরিবহনের অভাবের কারণে বেসরকারী যানবাহনগুলির মাধ্যমে নিজ রাজ্যে চলে যাচ্ছেন, যা ব্যয়বহুল, অস্বস্তিকর এবং নিরাপদ নয়।”

আরও পড়ুন: ভিন্ন রাজ্যে আটকে পড়া মাদ্রাসার ছাত্রদের ঘরে ফেরান, মমতাকে চিঠি মুসলিম সংগঠনের

সেই সঙ্গে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে আরও অনুরোধ করে লিখেছেন, “সুতরাং, কলকাতা ও পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিক যারা ইন্দোর থেকে রাজ্যে ফিরতে চান তাদের জন্য বিশেষ ট্রেন চালানোর জন্য রেলমন্ত্রককে চিঠি দিন।”কয়েক দিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর জন্য ১০৫ টি শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছেন। পাশাপাশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন যে পরিযায়ী শ্রমিকদের বঙ্গে ফেরাতে যা খরচ হবে তা বহন করবে রাজ্য সরকার। উল্লেখ্য, লকডাউনের কারণে বাড়ি ফেরার সময় পরিযায়ী শ্রমিকরা মধ্যপ্রদেশে বেশ কয়েকবার দুর্ঘটনার মুখোমুখি হয়েছে। সেই কারণেই মধ্যপ্রদেশে থাকা বাংলার মানুষকে ফেরানোর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করলেন শিবরাজ সিং চৌহান।

Related Articles

Back to top button
Close