পশ্চিমবঙ্গহেডলাইন

শিবরাত্রি উপলক্ষ্যে কালনা ও মন্তেশ্বরের মন্দিরে ভক্তদের উন্মাদনা তুঙ্গে

অভিষেক চৌধুরী, কালনা: শিবরাত্রি উৎসবে মেতে উঠল পূর্ব বর্ধমানের মন্তেশ্বর ও কালনার বেশ কয়েকটি গ্রাম। শুক্রবার সকাল থেকেই মন্তেশ্বরের দেনুড় গ্রামে প্রাচীন দিনেশ্বর মন্দিরে শুরু হয় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান।বর্ণাঢ্য নগর সংকীর্তন সহ অন্যান্য অনুষ্ঠান, মন্দিরে পুজো সহ যাগযজ্ঞাদি চলে সারা দিন ধরে।

দেনুড় গ্রামে পুজোর অন্যতম উদ্যোক্তা দীপক কুন্ডু বলেন, ‘শিবরাত্রি উপলক্ষ্যে দূরদূরান্ত থেকে হাজার-হাজার দর্শনার্থীদের ভিড়ে উপচে পড়ে মন্দির প্রাঙ্গণ। সারা বছরই প্রচুর মানুষ আসা যাওয়া করলেও শিবরাত্রিতেই ভিড় উপচে পড়ে। প্রায় পাঁচশো বছরের পুরনো দিনেশ্বর দেবতার নাম থেকেই এলাকার নাম হয় দেনুড়। এই উপলক্ষ্যে পালাগান, কীর্তন, বাউল গানের আসরও বসে। রাত জাগেন বহু মানুষ। মন্দির চত্বরে মেলাও বসে।’

আরও পড়ুন: শাহিনবাগ: একদিন দুদিন নয়, দীর্ঘ ৬৯ দিন পর অবশেষে খুলল নয়ডা-ফরিদাবাদ রোড

দেনুড়ের পাশেই রয়েছে পাতুন গ্রামের পত্তেশ্বর শিবমন্দির। আর সেই থেকেই এই গ্রামের নাম পাতুন। শিবরাত্রিতে ব্যাপক জমজমাট হয় মন্দির চত্বর। মন্তেশ্বর গ্রামে কুঁড়েপাড়া, মাইচপাড়া সহ অন্যান্য শিবমন্দিরগুলিতে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।

সকাল থেকেই কালনার ১০৮ শিবমন্দিরেও ভিড় জমান মহিলারা। বৃত্তাকারে সাজানো শিব মন্দিরগুলিতে ভক্তি সহকারে জল ঢালেন ও পুজো দেন তারা। কালনা শহরের প্রতাপেশ্বর মন্দির চত্বরেও শিবরাত্রি উপলক্ষ্যে বসে বড় মেলা।

Related Articles

Back to top button
Close