fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিশ্বজুড়ে হিন্দু সংস্কৃতির উত্থান, লল্ডনে পুরীর আদলে তৈরি হচ্ছে বিশালাকৃতি প্রভু জগন্নাথের মন্দির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার লন্ডনে অধিষ্ঠিত হতে চলেছে প্রভু জগন্নাথ। টেমসের পাড়ে তৈরি হতে চলেছে বিশাল জগন্নাথ মন্দির। এর জন্য খরচ হবে ৪ মিলিয়ন পাউন্ড। মন্দির নির্মাণের জন্য জমি খোঁজার কাজ শুরু হয়েছে। ২০২৪ সালের মধ্যে মন্দির পুরোপুরি নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০২৪ অবধি মন্দির পুরোপুরি নির্মাণ করে নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা চলছে। ব্রিটেনে একটা জগন্নাথ মন্দির রয়েছে। কিন্তু রবার বড়ো মন্দির নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। পূর্বভারতের সংস্কৃতিকে লন্ডনে প্রচার করা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে যে, লন্ডনে যে মন্দির হবে তা উড়িষ্যার জগন্নাথ মন্দিরের মতন দেখতে হবে। মন্দির বানিয়ে বিশ্বজুড়ে জগন্নাথ ভক্তদের আরও একত্রিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। চার মিলয়ন পাউন্ড অর্থাৎ ৪০ কোটি টাকা এই মন্দির নির্মানের জন্য ব্যাবহার করা হবে। পুরী সনাতন সংস্কৃতির চার ধামের মধ্যে একটা। শঙ্করাচার্য দ্বারা নির্মিত চার পীঠের মধ্যে একটি গোবর্ধন মঠ এখানে রয়েছে।  এই মুহূর্তে লন্ডনে হিন্দু মন্দিরের সংখ্যা প্রায় ২০১ টি। গ্রেটার ব্রিটেনে এই জগন্নাথ মন্দির নির্মাণ করা হবে।

[আরও পড়ুন- শান্তি আলোচনায় তালিবানের ‘অদ্ভুত শর্ত’]

উল্লেখ্য, জগন্নাথ মন্দির ভারত ছাড়াও বিশ্বের নানা দেশে রয়েছে। সেগুলির মধ্যে বাংলাদেশের কুমিল্লায় ১৬ শতাব্দীর বিখ্যাত জগন্নাথ মন্দির রয়েছে। ইসলামিক দেশ পাকিস্তানের শিয়ালকোটেও প্রভু জগন্নাথ অধিষ্ঠিত। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইতালি, শিকাগো, মস্কো ও মরিশাসে প্রভু জগন্নাথের মন্দির রয়েছে। প্রসঙ্গত, ইসলামিক দেশ UAE তে হিন্দু মন্দির নির্মাণের খবর সামনে আসার পরই লন্ডনে প্রভু জগন্নাথের মন্দির তৈরির খবর সামনে এসেছে। UAE এর পর এবার লন্ডনে তৈরি হতে চলেছে জগন্নাথের মন্দির।

 

 

 

Related Articles

Back to top button
Close