fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

চিন-ভারত সংঘাতের মাঝেই সাধারণের জন্য খুলল সিয়াচেনের দরজা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিন ভারত সংঘর্ষের মাঝেই সাধারণ মানুষের জন্য খুলল সিয়াচেনের দরজা। জানা গিয়েছে, এবার দরাজ হাতে বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্রে সেনার বেস ক্যাম্প ও লাদাখের কুমার পোস্টে অ্যাডভেঞ্চারের জন্য পারমিট দিচ্ছে সেনাবাহিনী।

উল্লেখ্য, সাধারণ মানুষের জন্য সিয়াচেন ভ্রমণের পথ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল গত বছরের অক্টোবর মাসেই। গতবছরই সেই কথা ঘোষণা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কিন্তু প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সঙ্গে সংঘর্ষের আবহে এই সিদ্ধান্তে স্থির থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সিয়াচেনের পথ। সিয়াচেনের বেস ক্যাম্প থেকে কুমার পোস্ট পর্যন্ত এবার থেকে যেতে পারবেন সাধারণ পর্যটকরা। এতদিন যা ছিল সেনাবাহিনীর জন্য সংরক্ষিত অঞ্চল। এবার এই রাস্তায় সেনাবাহিনীর পাশাপাশি বিশেষ অনুমতিপত্র নিয়ে যে কেউ যেতে পারবেন। তাঁদের সেই ছাড়পত্র দেওয়া হবে। তবে লালফৌজের সঙ্গে সংঘাতের আবহে সেনা মোতায়েন থাকায় জনপ্রিয় শিয়ক-চুশুল বা প্যাংগং লেক-চুশুল পথে পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। বিশ্লেষকদের মতে, এতদিন পর্যন্ত চিন সীমান্তে ফরওয়ার্ড এলাকায় অবস্থিত গ্রামগুলিতে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু এবার সেই নীতি পালটাতে চলেছে কেন্দ্র। তাই সাধারণ মানুষের সফরের পথ খুলে দেওয়া হয়েছে।

                    আরও পড়ুন: বন্যায় বিপর্যস্ত বিহার, মৃত ১০, ক্ষতিগ্রস্ত ১৫ লক্ষ মানুষ

তবে কীভাবে যাবেন সিয়েচেনে? বেসক্যাম্প থেকে কুমার পোস্ট প্রায় ৪০০০ ফুট খাড়াই পথ। কুমার পোস্টের অবস্থান ১৫০০০ ফুটেরও উপরে। বেসক্যাম্প পরতাপুর থেকে যেতে হয় কুমার পোস্ট। এই পর্যন্ত আপনার যাত্রাপথ। প্রতি বছর সেনাবাহিনী বেসক্যাম্প থেকে কুমার পোস্ট পর্যন্ত অভিযানের আয়োজন করে থাকে। এবার থেকে তাঁদের সঙ্গে আপনিও শামিল হতে পারেন। তবে আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য কিন্তু খুব সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার। তবে মাইনাস ৪০ ডিগ্রিতে কী ধরনের খাবার সঙ্গে রাখতে পারেন, তার সম্যক ধারণা থাকা চাই।

 

Related Articles

Back to top button
Close