fbpx
দেশহেডলাইন

সরল হচ্ছে প্যান কার্ড প্রক্রিয়া : সীতারামণ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শুক্রবার নীতি আয়োগে অর্থ ও কর পরামর্শ বিষয়ক পেশাদারদের সঙ্গে একটি আলোচনা চক্রে যোগ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিনের আলোচনায় অর্থমন্ত্রী বলেন, আমাদের মধ্যে স্বতন্ত্র এবং খোলামেলা আলোচনা হবে, যা ধারণাগুলির জন্য গ্রহণযোগ্য এবং যেখানে আপনারা সকলেই আপনাদের মতামত ভাগ করে নিতে পারেন। বৈঠকে সবাইকে আশ্বাস দিয়ে নির্মলা সীতারমণ বলেন যে, প্যান কার্ড পাওয়ার প্রক্রিয়াটি আরও সরল করা হবে।

আরও পড়ুন: শপথ গ্রহণ অনুষ্ঠানে মোদিকে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ কেজরিওয়ালের

অর্থমন্ত্রী বলেন, যে কোনও ব্যক্তি আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে এই সুবিধা নিতে পারবেন। এজন্য তাকে আধার কার্ডের নম্বর দিতে হবে। এরপরে তিনি ওই আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইলে একটি ওটিপি পাবেন। ওটিপি আধার তথ্য যাচাই করবে এবং অবিলম্বে প্যান কার্ড জারি করা হবে এবং গ্রাহকরা তাদের ই-প্যান ডাউনলোড করতে সক্ষম হবেন।

আরও পড়ুন: বকেয়া না মেটানোয় টেলিকম সংস্থাগুলিকে নেটিশ সুপ্রিম কোর্টের

উল্লেখযোগ্য, সরকার প্যান কার্ডের সঙ্গে আধারকে সংযুক্ত করা বাধ্যতামূলক করেছে। দেশে ৩০.৭৫ কোটিরও বেশি প্যান হোল্ডার রয়েছে। তবে, ২০২০ সালের ২৭ জানুয়ারি পর্যন্ত ১৭.৫৮ কোটি প্যান কার্ড হোল্ডার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করেনি। সম্প্রতি এই সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে করা হয়েছে ৩১ মার্চ, ২০২০ পর্যন্ত। এর মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর এভাবে অনলাইনে প্যান কার্ড তৈরি করলে আলাদা করে আধার সংযুক্তিকরণের প্রয়োজন হবে না। ফলে এক কাজেই দু’কাজ হয়ে যাবে।

Related Articles

Back to top button
Close