fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

সিত্রাং আশীর্বাদ! বিগত ৪০ বছরের রেকর্ডে এই প্রথম কালীপুজোর সময় দূষণমুক্ত কলকাতা

যুগশঙ্খ,  ওয়েব ডেস্ক; সিত্রাং বাংলাদেশে তাণ্ডব চালালেও স্বস্তি দিয়েছে বাংলাকে। এমনকী শুধু স্বস্তি দেয়নি, আশীর্বাদ করেছে। কারণ কলকাতায় যে দূষণ বাড়ছিল তা সিত্রাংয়ের পর কমে গেছে। ৪০ বছরের তুলনায় এবার কালীপুজোতে বায়ুদূষণের মাত্রা কমেছে। তবে আতশবাজি ফাটানোর পরেও বাড়েনি দূষণের পরিমাণ। সোমবার কালীপুজোর দিন দূষণ কমার নিরিখে রেকর্ড সৃষ্টি করে কলকাতা। বায়দূষণের মাত্রা

উল্লেখযোগ্য হারে কমার কৃতিত্ব রাজ্য সরকারের, এমনটাই দাবি পরিবেশবিদদের। তবে সোমবার সন্ধ্যা থেকে কলকাতা শহরে বাজি কম ফাটলেও রাত বাড়তেই পরিস্থিতি পাল্টে যায়। সন্ধ্যার পরে আর তেমন বৃষ্টি হয়নি। রাত যত বেড়েছে, শব্দবাজি এবং আলোর বাজির দাপটও ততই বেড়েছে বলে নগরবাসীর অভিযোগ। কালীপুজোতে বায়ুদূষণ রুখতে এবারেও কড়া ব্যবস্থা নিয়েছিল রাজ্য। তাতেই সাড়া মিলেছে।

পরিবেশবিদরা জানিয়েছেন, কালীপুজো মেটার পর দেখা যাচ্ছে, এই মুহূর্তে মহানগরীর বাতাসে অতিসূক্ষ্ণ ধূলিকণার হার ৪০ মাইক্রোগ্রামেরও কম। গত ৪০ বছর ধরে কালীপুজো বা দীপাবলির পরে বাতাসে ভাসমান অতিসূক্ষ্ম ধূলিকণার হার প্রতি এক ঘনমিটারে ৩০০ থেকে ৪০০ মাইক্রোগ্রাম ছিল। বাজির বারুদের ধোঁয়ার জন্যই দূষণ বাড়ে।

Related Articles

Back to top button
Close