fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

স্মার্ট কার্ডেই শুধু মেট্রো সফর, থাকছে না টিকিট বা টোকেন

নিজস্ব প্রতিনিধি , কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর আনলক ৪ পর্যায়ে কলকাতায় শুরু হচ্ছে মেট্রো পরিষেবা। আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে এই পরিষেবা। তবে পরিষেবা চালু হলেও সবাই মেট্রোর সুবিধা নিতে পারবেন না। কারণ, টিকিট বা টোকেন সিস্টেম আপাতত থাকছে না মেট্রোতে। শুধুমাত্র স্মার্ট কার্ড যাঁদের রয়েছে তাঁরাই যাতায়াত করতে পারবেন বলে জানানো হয়েছে।

কলকাতায় মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে শুক্রবার রাতে রেলবোর্ডকে চিঠি লিখে আবেদন করেছিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। শনিবার সন্ধেবেলা আনলক ৪ পর্যায়ের নির্দেশিকা জারি করে কেন্দ্র। সেখানে বলা হয়, আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে মেট্রো রেল পরিষেবা চালু করা যাবে। এর জন্য কী কী বিধিনিষেধ থাকবে তা ঠিক করবে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। তবে তা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক ও রেলমন্ত্রকের সঙ্গে আলোচনা করে নেবে তারা। আগামী ৭ সেপ্টেম্বরের আগেই তা জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: রাজনৈতিক উদ্দেশ্যে লকডাউন হচ্ছিল, কেন্দ্র রাশ টেনে ঠিক করেছে: দিলীপ ঘোষ

রবিবার কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানান, “৭ তারিখ থেকেই মেট্রো পরিষেবা চালু হচ্ছে। কিন্তু এই মুহূর্তে আমরা টোকেন সিস্টেম রাখছি না। কারণ টোকেন সিস্টেম থাকলেই লাইন দিয়ে টিকিট কাটতে হবে। ফলে ভিড় বাড়বে। এতে সংক্রমণ বাড়ার সম্ভাবনা অনেক বেশি। তাই শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই যাতায়াত করতে পারবেন।” কিছুদিনের মধ্যেই একটা নতুন অ্যাপ আনতে চলেছে মেট্রো রেল এমনটাই জানিয়েছে ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আমরা শিগগির একটা অ্যাপ নিয়ে আসছি। গুগলের প্লে স্টোর থেকে এই অ্যাপ ইনস্টল করা যাবে। এই অ্যাপ ব্যবহার করেই স্মার্ট কার্ডে টাকা ভরা কিংবা নতুন স্মার্ট কার্ড কেনা যাবে। বাকি কেন্দ্রের স্বাস্থ্যবিধি অনুযায়ী অন্যান্য নির্দেশিকা জারি হবে।”

Related Articles

Back to top button
Close