fbpx
আন্তর্জাতিকহেডলাইন

করোনার বিস্তার ঠেকাতে ধূমপান নিষিদ্ধ তুরস্কে

আংকারা: মহামারী করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে তুরস্ক। বুধবার তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা এক আদেশে বলেন, ‘নাগরিকরা যাতে যথাযথভাবে মাস্ক পরিধান করতে পারে সেজন্য আগামীকাল (১২ নভেম্বর) থেকে জনসমাগম থাRকে এমন জায়গা যেমন- রাস্তা, গণপরিবহন, চত্বরে ধুমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত, মহামারীর সময় নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে এমন আদেশ দেয়া হয়েছে।’

এর আগেও স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা নাগরিকদেরকে সবসময় মাস্ক করা ও সামাজিক দুরত্ব নিশ্চিতের ব্যাপারে আহ্বান জানিয়েছিলেন। কোচা এক টুইটে বলেছিলেন, ‘আমি কেবল আপনারা যা করতে পারেন সেটা করতে বলছি, এর বেশি কিছু না।’ এছাড়া, গত সপ্তাহে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান রেঁস্তোরা, ক্যাফে, সিনেমাহলসহ সব ধরনের ব্যবসায়িক-বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ১০টার মধ্যে বন্ধের আদেশ দিয়েছিলেন। সেসময় রাজধানী আংকারা, ইস্তানবুলসহ বেশ কয়েকটি প্রদেশে সিনিয়র সিটিজেনদের ওপর আংশিক লকডাউন জারি করে বলা হয়, ৬৫ বছরের বেশি বয়সী সকল নাগরিকের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাহিরে না যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

জানা যাচ্ছে, বর্তমানে তুরস্কে করোনা আক্রান্তের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৪ লক্ষের অধিক মানুষ আক্রান্ত হয়েছেন। আর  এই রোগে মারা গেছেন ১১ হাজার ১৪৫ জন।

Related Articles

Back to top button
Close