fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বেড়েই চলেছে উপদ্রব, সাপের আতঙ্কে ঘুম উড়েছে গ্রামবাসীর

অসীম বেরা, চন্দ্রকোনা: দিন দিন বেড়েই চলেছে ঘাটালের গৃহস্থ বাড়িতে সাপের উপদ্রব। বাড়ি থেকে যখন তখন বেরিয়ে আসছে বিষধর সাপের বাচ্চা। আতঙ্কিত গোটা পরিবারের সদস্যরা, এর ফলে রাতের ঘুম উড়িয়ে সাপের আতঙ্কে দিন কাটছে তাদের।

পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের বসনছোড়া গ্রাম পঞ্চায়েতের সিতানগর গ্রামের মালস পরিবারের সদস্যের এমনি অবস্থা। একটা নয় দুটো নয়, দিন কয়েক ধরে প্রায় কুড়ি পঁচিশটি সাপের বাচ্চা ঘরের মধ্যে বের হয়েছে। আর তখনি কোনও উপায় না পেয়ে তারা ইতিমধ্যে মেরে ফেলেছে সেই সাপের গুলোকে বলে পরিবারের সদস্যরা জানায় । তারা বলেন ছেলেপুলে নিয়ে সংসার দীর্ঘ দিন ধরে মাটির বাড়িতে বসবাস আর সেই বাড়িতে যখন তখন বেরিয়ে পড়ছে বিষধর সাপের বাচ্চা, কি করবো ভেবে পাচ্ছি না, আতঙ্কে রাতের ঘুম উড়েছে ।

অবশেষে সাপের আতঙ্ক থেকে কোনওভাবেই মুক্তি না পেয়ে গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে ব্লক প্রশাসন সকলেরই দ্বারস্থ হয়েছে পরিবারের সদস্যরা। মালস পরিবারের সদস্য অনিল মালস,কেয়া মালস বলেন, ‘দুই বছর ধরে এই ভাবে মাঝে মধ্যে সাপ বের হচ্ছে প্রাণের ভয়ে আতঙ্কে দিন কাটছে,এবার হয়তো বাড়ি ছেড়ে গাছের তলায় দিন কাটাতে হবে আর কোন উপায় নেই। ‘

শুধু চন্দ্রকোনা নয় দাসপুরেও বেশ কয়েকটি বাড়িতে এমনি সাপের আতঙ্কে দিন কাটছে। এ বিষয়ে দাসপুর সুলতান নগর বিটির রেঞ্জার বিশ্বনাথ মোদি কোড়া বলেন ‘বর্ষার সময় সাধারণত সাপের বাচ্চার জন্ম দের, আর বহু পুরানো মাটির বাড়িতেই এই সাপ গুলো বাসা বাঁধে, এই বর্ষার সময়ে সাপের বাচ্চা জন্ম দেওয়ার ফলে তা বেরিয়ে পড়ছে, যখন তখন। যে বাড়ি গুলোতে সাপের বাচ্চা গুলো বেরোচ্ছে সেই পরিবারের সদস্যদের দ্রুত বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

Related Articles

Back to top button
Close