fbpx
দেশহেডলাইন

প্রয়াত বিশিষ্ট সমাজকর্মী স্বামী অগ্নিবেশ, লড়েছিলেন নারী মুক্তি ও ক্ষমতায়ণের পক্ষে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রয়াত হলেন বিশিষ্ট সমাজকর্মী এবং আর্য সমাজ নেতা স্বামী অগ্নিবেশ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে তিনি লিভার সিরোসিসে ভুগছিলেন তিনি।

উল্লেখ্য, চলতি সপ্তাহের প্রথম দিকে নয়াদিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসে ভর্তি করা হয়েছিল বিশিষ্ট এই সমাজকর্মীকে। শুক্রবার এই হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

গত মঙ্গলবার সকালে অগ্নিবেশকে নয়াদিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসে ভর্তি করা হয়েছিল। পরিস্থিতি বিচার করে তাঁকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন চিকিৎসকরা। তাঁর শারীরিক অবস্থার উপরে নজর রাখছিলেন একাধিক বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে গঠিত একটি দল। কিন্তু শুক্রবার সকাল থেকে পরিস্থিতির ক্রমশ অবনতি হতে শুরু করে। মাল্টি-অর্গান ফেলিয়োর হয়। সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে তাঁর মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, এই বিখ্যাত সমাজ সেবা তথা হরিয়ানার প্রাক্তন বিধায়ক অগ্নিবেশ আর্য সভা নামে একটি রাজনৈতিক দল গঠন করেছিলেন। আর্য সমাজের আদর্শের উপরে ভিত্তি করে এই রাজনৈতিক দলটির আত্মপ্রকাশ ঘটে। বিভিন্ন ধর্মের মধ্যে আলোচনা ও সদ্ভাবে বিশ্বাস করতেন বিশিষ্ট এই সমাজকর্মী।

বিভিন্ন সামাজ সেবামূলক কাজে ব্রতী ছিলেন স্বামী অগ্নিবেশ। আজীবন লড়াই করে গিয়েছেন নারী মুক্তি ও ক্ষমতায়ণের পক্ষে। এছাড়া হিংসার পথ ছেড়ে মাওবাদীরা যাতে সমাজের মূল স্রোতে ফিরে আসতে পারে সেই চেষ্টাও করেছিলেন।

Related Articles

Back to top button
Close