fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ধর্মীয় স্থানে মূর্তি ছোঁয়া, ধর্মগ্রন্থ পাঠ, চরণামৃতে নিষেধাজ্ঞা জারি হল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ধর্মীয় স্থান খুলে গেলেও মূর্তি ছোঁয়া, ধর্মগ্রন্থ পাঠ, চরণামৃতে নিষেধাজ্ঞা জারি করা হল।দীর্ঘদিন বাদে আগামী ৮ জুন থেকে খুলে যাচ্ছে ধর্মীয় স্থানের দরজা। কিন্তু দরজা খুললেও ধর্মীয় স্থানে কোনও মূর্তিতে ঠেকানো যাবে না মাথা। ধর্মীয় গ্রন্থও ছোঁয়া যাবে না। স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জারি করা হয়েছে এক গাইডলাইন। সেই গাইডলাইনেই এমনটা জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে প্রকাশিত গাইডলাইন বা নির্দেশিকায় বলা হয়েছে যে, ধর্মীয় স্থান থেকে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা যেহেতু সবচেয়ে বেশি, তাই বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে। কোনও ধর্মীয় স্থানে ১০ বছরের নিচে কোনও শিশু এবং ৬৫ বছরেরর ঊর্ধ্বে কোনও প্রবীণ মানুষ প্রবেশ করতে পারবেন না।

শারীরিক দুরত্ব মেনে প্রার্থনা কিংবা পূজা-অর্চনায় অংশ নিতে হবে। কোনও প্রসাদ কিংবা চরণামৃত বা পূণ্য জল (হোলি ওয়াটার) বিতরণ করা যাবে না। প্রার্থনা সঙ্গীতের ক্ষেত্রেও রেকর্ড বাজাতে হবে। কোনও শিল্পী কিংবা সমবেত দল সঙ্গীত পরিবেশন করতে পারবেন না। ধর্মীয় স্থানে প্রবেশ করা প্রত্যেক দর্শনার্থী কিংবা পূণ্যার্থীর ‘মাস্ক’ পরা বাধ্যতামূলক।

ধর্মীয় স্থানের প্রবেশদ্বারে প্রত্যেক দর্শনার্থীর ‘থার্মাল স্ক্রিনিং’ করতে হবে। প্রবেশের সময় মুখ ও হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় স্যানিটাইজার রাখতে হবে।

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, জুতো পরে ধর্মীয় স্থানের পরিসরে কোনও দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না। জুতো কিংবা চটি গাড়ি কিংবা অন্যত্র কোথাও রেখে আসতে হবে।

Related Articles

Back to top button
Close