fbpx
হেডলাইন

চিন-ভারত সীমান্তে শহিদদের স্মরণে সাত দিন ধরে রক্তদান করে চলেছেন মহিলারা

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমানঃ ভারতে এই প্রথম শহিদ সেনা জওয়ানদের স্মরণে ছয় দিন ধরে রক্তদান করে চলেছেন মহিলারা। শুনতে অবাক লাগলেও গত শনিবার থেকে নজিরবিহীন এই রক্তদান শিবিরটি অনুষ্ঠিত হচ্ছে পূর্ব বর্ধমানের জামালপুরে ।
মহিলাদের এই রক্তদান শিবির বৃহস্পতিবার ষষ্ঠ দিনে পদার্পণ করলো।বর্ধমান মেডিকেল কলেজ ব্লাড ব্যাঙ্কের সহযোগীতায় এদিন পর্যন্ত ৩০৫ জন মহিলা রক্ত দান করেছেন।শুক্রবার রক্তদান শিবিরের শেষ দিন ।ওই দিন রক্তদান শেষে চীন ভারত সীমান্তে শহীদ সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনে সামিল হবেন রক্তদাতা মহিলারা ।

 

করোনা আতঙ্কে এখনও জেরবার ভারত সহ গোটা বিশ্ব। সংক্রমণ প্রতিরোধে দেশ জুড়ে চালু করা হয় লক ডাউন ।ওই সময়ে রাজ্যের অন্যান অংশের পাশাপাশি পূর্ব বর্ধমান জেলাতেও রক্তদান শিবিরের আয়োজন থমকে থাকে ।সেই কারণে ব্লাড ব্যাঙ্ক গুলিতে রক্ত সংকট দেখা দেওয়ায় সমসায় পড়তে হয় রোগীদের ।এই বিষয়টি জানার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনলক ওয়ান পর্বে স্বাস্থ্যবিধি মেনে রক্ত দান শিবির আয়োজনের আহ্বান জানান। তারই মধ্যে সপ্তাহ দুই আগে চীন ভারত সীমান্তে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সৈন্য বাহিনীর হামলায় ২০ জন ভারতীয় সেনা শহীদ হন।এই ঘটনা জামালপুর সহ গোটা দেশবাশীকেই শোকাতুর করে তোলে।

 

 

এমন এক শোকের আবহে শহিদ সেনা জওয়ানদের স্মরণে নজিরবিহীন কিছু একটা করে দেখানোর সংকল্প নেন জামালপুর ব্লকের মহিলারা।ব্লকের মহিলা জনপ্রতিনিধি ,স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলা ও তৃণমূলের মহিলা কর্মীরা আলোচনায় বসেন ।তারা দেশের শহীদ সেনা জওয়ানদের স্মরণে টানা এক সপ্তাহ কাল ধরে রক্ত দানের সিদ্ধান্ত নেন । মহিলাদের এই উদ্যোগ সফল করতে সর্বত ভাবে পাশে দাঁড়ান জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, পূর্ত কর্মাধ্যক্ষ ভূতনাথ মালিক সহ অন্য নেতৃত্ব ।গত শনিবার জামালপুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে শুরু হয় মহিলাদের রক্তদান। দেশের শহিদ সেনা জওয়ান স্মরণে এমন রক্তদান শিবির কার্যত অর্থেই নজিরবিহীন বলে মনে করছেন জামালপুরবাসী ।

 

 

 

জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান বলেন ,“দেশের শহিদ সেনা জওয়ানদের স্মরণে মহিলাদের এই রক্তদান শিবির দেশব্যাপী দৃষ্টান্ত তৈরি করলো বলা চলে ।দেশের শহীদ সেনা জওয়ানদের প্রতি এমন শ্রদ্ধাজ্ঞাপন স্মরণীয় হয়ে থাকবে । ”
রক্তদান অনুষ্ঠানের উদ্যোক্তা মহিলাদের পক্ষে শিপ্রা ওঝা,পূর্ণিমা মালিক, জাহানারা মল্লিক প্রমুখরা বলেন ,‘ চিনের সেনাবাহিনী ভারত ভূমি ছিনিয়ে নিতে চাইছে । জীবন দিয়ে ভারত ভূমি রক্ষা করেছেন ২০ জন সেনা জওয়ান । তাদের এই আত্মবলিদান কোনদিনও ভোলার নয় । তাই রক্তদানের মধ্য দিয়েই তারা শহীদ সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন । ‘

Related Articles

Back to top button
Close