fbpx
কলকাতাহেডলাইন

সোমেন সংকটজনক, থেমে নেই কংগ্রেসের আন্দোলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রর  শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। গত ২১ জুলাই থেকে বেলভিউ হাসপাতালেই ভরতি রয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর, আপাতত ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে।প্রদেশ কংগ্রেস সভাপতির অসুস্থতার খবরে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন রাজনৈতিক মহল। কিন্তু বড়ির তরফে ছেলে রোহন মিত্র জানিয়েছেন, ‘সোমেন মিত্রের শারীরিক অবস্থা স্থিতিশীল।’ এদিকে দলের সভাপতি হাসপাতালে ভর্তি থাকলেও আন্দোলনের ঝাঁঝ কমছেনা। সোমবারই রাজভবন ঘেরাও কর্মসূচিতে পথে নামছেন প্রদেশ কংগ্রেস নেতা কর্মীরা।
রবিবার হাসপাতাল সূত্রে খবর, সোমেন মিত্রের কিডনি কাজ করছে না। হৃদস্পন্দনের মাত্রাও কমে গিয়েছে। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রাও যথেষ্ট কম। এখনও তাঁর জ্বর রয়েছে। শ্বাসকষ্টের সমস্যাও রয়েছে বর্ষীয়ান কংগ্রেস নেতার। জ্বর এবং শ্বাসকষ্ট থাকার ফলে হাসপাতালে ভরতি হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই তাঁর কোভিড পরীক্ষা করা হয়। তবে প্রাথমিক রিপোর্ট নেগেটিভ আসে। এখনও তাঁর জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা রয়ে গিয়েছে। তাই আবারও করোনা পরীক্ষা করা হতে পারে। নেফ্রোলজিস্ট প্রতীম সেনগুপ্ত এবং কার্ডিওলজিস্ট এস কে বিশ্বাস এবং অরিন্দম মৈত্র দেখভাল করছেন তাঁকে। আপাতত আইসিইউতেই রয়েছেন বর্ষীয়ান নেতা। হাসপাতাল সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে প্রদেশ কংগ্রেস সভাপতিকে।
উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন বর্ষীয়ান রাজনীতিবিদ। সাধারণত দিল্লি এইমসে চিকিৎসা চলছিল। সূত্রের খবর, হঠাৎ নিশ্বাস-প্রশ্বাসের সমস্যা হওয়ায় তাঁকে বেলভিউ হাসপাতালে ভরতি করা হয়। সঙ্গে সামান্য জ্বরও ছিল। পারিবারিক চিকিৎসকের পরামর্শেই ওই হাসপাতালে ভরতি হন সোমেনবাবু। ছেলে রোহন মিত্র বলেন, ‘রবিবার বেলভিউ হাসপাতালে সোমেন বাবুর ডায়লাসিস হয়েছে, বর্তমানে তাঁর চিকিৎসা চলছে এবং চিকিৎসায় দ্রুত সাড়া পাওয়া যাচ্ছে।’ রোহন মিত্র এও জানিয়েছেন যে, ‘এই মুহূর্তে সোমেন মিত্রকে নতুন করে আর ডায়ালাসিস করার কোনো পরিকল্পনা চিকিৎসকদের নেই।’ সোমেনবাবুর পরিবার সূত্রে খবর, তাঁর ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যাওয়াটা নতুন কিছু নয়। আসলে বেশ কিছুদিন নিয়মমতো শরীরচর্চা না হওয়ায় সমস্যা বেড়েছে। তাছাড়া খাওয়াদাওয়ার অনিয়মও রয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতির এই অসুস্থতার খবরে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন রাজনৈতিকমহল।
এদিকে সোমবার রাজভবন ঘেরাও কর্মসূচিতে পথে নামছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। তাদের বক্তব্য রাজস্থানে নির্বাচিত সরকারকে অস্থিতিশীল করতে বিজেপি গভর্নর পদের মত সাংবিধানিক পদের অপব্যবহার করছে। তাই ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস সোমবার, দেশ ব্যাপী এই আন্দোলনের ডাক দিয়েছে। প্রত্যেক  রাজ্যের রাজ ভবনের সামনে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। কলকাতাতেও রাজভবনের উত্তর গেটের সামনে এই আন্দলন কে বাস্তবায়িত করার সিদ্ধান্ত নিয়েছে প্রদেশ কংগ্রেস।

Related Articles

Back to top button
Close