fbpx
দেশহেডলাইন

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বাঁচাতে মোদিকে চিঠি সোনিয়ার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দীর্ঘ লকডাউনে বন্ধ অফিস-কলকারখানা। এই পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতি হচ্ছে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোগুলি। প্রথম থেকেই এই নিয়ে সরব হয়েছে কংগ্রেস। এবার এই শিল্পগুলির কীভাবে পুণরুজ্জীবন ঘটানো যায় তার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। চিঠির শুরুতেই লিখলেন, তাঁর পরামর্শ অগ্রাহ্য করলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে। এবার সনিয়ার সওয়াল মাঝারি ও ক্ষুদ্র শিল্পদ্যোগের সঙ্গে জড়িতদের নিয়ে।

এদিন সনিয়া চিঠিতে একটি পরিসংখ্যান তুলে ধরেছেন। তিনি মনে করিয়ে দিচ্ছেন, দেশের এক তৃতীয়াশ জিডিপি আসে এই মাঝারি ও ক্ষুদ্র উদ্যোগ থেকেই। রফতানি বাবদ আয়ের ৫০ শতাংশও আসে এই ক্ষেত্র থেকেই। মোট ৬.৩ কোটি এই ধরনের সংস্থায় এই মুহূর্তে কাজ করেন অন্তত ১১ কোটি মানুষ। সনিয়ার সওয়াল তাঁদের হয়েই।

আরও পড়ুন: ৬ মে পর্যন্ত সকলকে ঘরে থাকার নির্দেশ টোকিও গভর্নরের

দেশের ক্ষুদ্র এবং মাঝারি শিল্পগুলির পুনরুজ্জীবনের জন্য ১ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরামর্শ দিয়েছেন সোনিয়া গান্ধী। এছাড়াও ১ লাখ কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি ফান্ড তৈরির পরামর্শও দিয়েছেন তিনি। তৃতীয় পথ হিসেবে তিনি লিখেছেন আরবিআইয়ের নির্দেশিয়া যত তাড়াতাড়ি সম্ভব কার্যকর করতে হবে যাতে এই শিল্পগুলিকে আর্থিক সহায়তা পেতে অপেক্ষা করতে না হয়। চতুর্থ পরামর্শ হিসেবে সোনিয়া গান্ধী লিখেছেন এই শিল্পগুলি এই কঠিন পরিস্থিতিতে কীভাবে কাজ করবে তার দিক নির্দেশ করার জন্য সরকারের উচিত একটি ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু করা।

তিনি বলছেন, প্রতিটা দিন কাজ হারানোর ভয়ে কাটছে এই ক্ষেত্রের সঙ্গে যুক্ত শ্রমিকদের। অন্যদিকে প্রতিদিন ক্ষতিও হচ্ছে ৩০ হাজার কোটি টাকা। এই অবস্থায় সরকার পাশে না দাঁড়ালে মুখ থুবড়ে পড়বে এই ক্ষেত্রটি। এমন হলে আগামী দিনে মেরুদণ্ড ভেঙে যাবে দেশের অর্থনীতির, এমনটাই মনে করেন সনিয়া।

Related Articles

Back to top button
Close