fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

স্বস্তি স্পেনে, খুলেছে মসজিদ, মিলেছে নামাজ পড়ার অনুমতিও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  মহামারী করোনা সংকট কাটিয়ে ধীরে ধীরে কর্মচাঞ্চল্যে ফিরে যেতে শুরু করেছে স্পেন। দীর্ঘ তিন মাস পর সরকারের দ্বিতীয় ধাপে ঘোষণার পর দোকানপাট খুলতে শুরু করেছে। সেইসঙ্গে শর্তসাপেক্ষে মসজিদে নামাজ পড়ারও অনুমতি দিয়েছে সরকার। এরফলে, এবার এক দফায় একসঙ্গে ১৫০ মুসলিম নামাজ পড়ার সুযোগ পাবেন।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, মসজিদে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। নিরাপত্তার স্বার্থে অবশ্যই স্যানিটাইজিং করে নিজস্ব জায়নামাজ ও মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।

উল্লেখ্য, গত ৫ জুন পর্যটন নগরী বার্সেলোনার বিভিন্ন মসজিদে সরকারের নির্দেশনা মেনে হয় জুমার নামাজ। মসজিদ কর্তৃপক্ষ আগেই নির্দেশনা দিয়েছিল সবাইকে মাস্ক পরে আসার জন্য, অন্যথায় ভেতরে প্রবেশ করতে দেয়া হবে না। মসজিদে স্বল্প সংখ্যক মানুষের প্রবেশের জন্য ছোট ছোট করে জামাত আয়োজন হয়। একেকটা জামাতে মসজিদভেদে ৫০ থেকে সর্বোচ্চ ১০০ জন মুসল্লি অংশগ্রহণ করেন। বাকিদের বাইরে দাঁড়িয়ে পরবর্তী জামাতের জন্য অপেক্ষা করতে দেখা যায়। মসজিদের ভেতরের চিত্রও ছিল সাধারণ দিনের চেয়ে একদম আলাদা, দুজন মুসল্লির মাঝখানে এক থেকে দুই মিটার দূরত্ব এবং সবাইকে মাস্ক পরে নামাজ পড়তে দেখা যায়।

প্রসঙ্গত, গত ২৫ মে থেকে স্পেনে ছোট ছোট প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। রাস্তায় মানুষের চলাচলও স্বাভাবিকের পথে। পাবলিক বাসের সংখ্যাও আগের তুলনায় বাড়ানো হয়েছে। করোনা-সংকট উত্তরণে স্পেন সরকার কর্তৃক চার ধাপের দ্বিতীয় ধাপে চলে আসায় এসব প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়। তবে এখনও নিয়ম মেনেই সবকিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে। গত তিন সপ্তাহ থেকে ক্রমাগত স্পেনের করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। মৃত্যুর হার কমার পাশাপাশি উল্লেখযোগ্য হারে কমছে আক্রান্তের সংখ্যা। আর সে জন্যই সরকার বিভিন্ন অঞ্চলভেদে শিথিল করছে জরুরি অবস্থা, যা ভাগ করা হয়েছে চারটি ভিন্ন ধাপে।

Related Articles

Back to top button
Close