fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সাংসদদের জন্য বিশেষ কিট, করোনা স্বাস্থ্যবিধি মেনেই চলবে বাদল অধিবেশন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা স্বাস্থ্যবিধি মেনেই চলতি বছরে বাদল অধিবেশন সম্পন্ন। করোনা সুরক্ষার কথা মাথায় রেখেই চলতি অধিবেশনে সাংসদদের দেওয়া হয়েছিল বিশেষ কিট। ডিআরডিও অর্থাৎ ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর তরফে এই কিট তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। এইবছর সামাজিক দূরত্ব মেনেই দুই কক্ষে সাংসদেরা বসছেন। সাংসদদের সামনে স্বচ্ছ প্রাচীর দিয়ে ঘেরা থাকছে। বিতর্কের সময় মুখের ড্রপলেট ছড়িয়ে না পড়ার কারণে এই প্রাচীর দেওয়া হয়েছে। বিতরকের সময় কোনও সাংসদ উঠে দাঁড়ালেই অধ্যক্ষ ওম বিড়লা বসে কথা বলার জন্য অনুরোধ করছেন।

[আরও পড়ুন- প্রাক্তন নৌসেনা আধিকারিকের ওপর শিবসেনার হামলার প্রতিবাদে শতাধিক সেনা অফিসার]

জানা গিয়েছে, সাংসদদের দেওয়ার জন্য তৈরি এই মাল্টি-ইউটিলিটি কোভিড-১৯ কিটের প্রত্যেকটিতে রয়েছে ৪০টি করে ডিসপোজেবল মাস্ক, ৫টি করে এন-৯৫ মাস্ক, ২০ বোতল স্যানিটাইজার। যার প্রত্যেকটিতে থাকবে  ৫০ মিলিলিটার করে স্যানিটাইজার। থাকছে মুখ মোছার জন্য হার্বাল স্যানিটাইজেশন ওয়াইপস ও শরীরে ইমিউনিটি বাড়াতে থাকছে টি-ব্যাগ। এছাড়াও কিটে থাকছে ফেস শিল্ডস, ৪০ জোড়া গ্লাভস, দরজা খোলা ও বন্ধের জন্য একটা টাচ-ফ্রি হুক। এই টাচ-ফ্রি হুকের ফলে সাংসদদের আরও হাত দিয়ে দরজা স্পর্শ করতে হবে না।

প্রসঙ্গত, করোনার জন্য ৬ মাসের উপর বন্ধ রয়েছে সংসদ। লকডাউনের জেরে স্থগিত হয়ে গিয়েছিল বাজেট অধিবেশন। কিন্তু নিয়ম অনুযায়ী ৬ মাসের বেশি সংসদ বন্ধ রাখা যায় না। তাই করোনা স্বাস্থ্যবিধি মেনে সোমবার থেকে বাদল অধিবেশন শুরু হয়। আগামী ১ অক্টোবর পর্যন্ত চলবে বাদল অধিবেশন। তবে এবার বাদল অধিবেশনে বাদ প্রশ্নোত্তর পর্ব। লোকসভার প্রথম দিন সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত এবং বাকি দিনগুলি বিকেল ৩টে থেকে ৭টা পর্যন্ত চলবে। অন্য দিকে রাজ্যসভা চলবে প্রথম দিন বিকেল ৩টে থেকে ৭টা পর্যন্ত বাকি দিনগুলি সকাল ৯টা থেকে ১ পর্যন্ত।

 

Related Articles

Back to top button
Close