fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

বেঙ্গালুরু থেকে পরিযায়ীদের নিয়ে মালদায় এল শ্রমিক স্পেশাল ট্রেন

মিল্টন পাল,মালদা: সংক্রমনের জেরে লকডাউনে আটকে থাকা প্রায় ১৪৯৭ জন পরিযায়ী শ্রমিক নিয়ে মালদা এলো ব্যাঙ্গালুরু শ্রমিক স্পেশাল ট্রেন। বৃহস্পতিবার বিকেল ব্যাঙ্গালুরু থেকে সরাসরি মালদা টাউন স্টেশনে আসে পরিযায়ী শ্রমিকদের ওই স্পেশাল ট্রেনটি।যদিও যথেষ্ট পরিমান খাওয়ার দেওয়া হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেন শ্রমিকেরা।

 রাজ্যের ১৮ টি জেলার মধ্যে উত্তরবঙ্গের পাঁচ জেলার পরিযায়ী শ্রমিকদের নিয়ে সন্ধ্যায় ওই ট্রেনটি রওনা দেয় নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে। বাকি জেলার শ্রমিকদের মালদা টাউন স্টেশনকেই মূল সেন্টার করা হয়েছে। যেহেতু ব্যাঙ্গালুরু থেকে স্পেশাল শ্রমিকদের ট্রেনটি আসানসোল হয়ে আসে, তাই কোথাও কোনও স্টপেজ না দিয়েই সরাসরি মালদা টাউন স্টেশনে এই শ্রমিক স্পেশাল ট্রেনের স্টপেজ দেওয়া হয়। স্টেশনে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে পরিযায়ী শ্রমিকদের জন্য সোয়াব টেস্ট সহ বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। পরবর্তীতে ওইসব শ্রমিকদের হোম কোয়ারেন্টিনে পাঠানোর ব্যবস্থা করবে সংশ্লিষ্ট জেলার প্রশাসনের কর্তারা।

 জেলা প্রশাসন এবং রেল সূত্রে জানা গিয়েছে, ব্যাঙ্গালুরু থেকে শ্রমিক স্পেশাল ট্রেনটিতে মোট ১৪৯৭ জন শ্রমিক রয়েছে। যার মধ্যে মালদার শ্রমিক রয়েছে ১৮১ জন । এছাড়াও উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পং জেলার ১৫৭ জন পরিযায়ী শ্রমিকদের নিয়ে ওই ট্রেনটি সন্ধ্যায় এনজিপি স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। বাকি শ্রমিকদের মালদায় সেন্টার করেই প্রাথমিক আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। সেখান থেকেই উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলা ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া , বীরভূম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ বিভিন্ন জেলার শ্রমিকদের ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। কিন্তু তার আগে এইসব শ্রমিকদের মালদা টাউন স্টেশনে সোয়াব টেস্টের পরীক্ষার ব্যবস্থা করে স্বাস্থ্য দপ্তর। পাশাপাশি ভিন রাজ্যে ফেরত শ্রমিকদের নানান ধরনের শারীরিক পরীক্ষা ব্যবস্থা করা হয়। এদিন শ্রমিক স্পেশাল ট্রেনটি আসায় মালদা টাউন স্টেশনে উপস্থিত ছিলেন, রেল দপ্তরের আধিকারিক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং পুলিশকর্মীরা।
সারাদেশের সঙ্গে মালদা জেলাতেও বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। স্পেশাল ট্রেনে চেপে পরিযায়ী শ্রমিকরা মালদা রেল স্টেশনে পৌঁছলে তাদের স্বাস্থ্য পরীক্ষা এবং লালা রসের নমুনা সংগ্রহের ব্যবস্থা করা হয়।

Related Articles

Back to top button
Close