fbpx
কলকাতাদেশহেডলাইন

৮ জোড়া স্পেশ্যাল ট্রেন চালাবে পূর্ব রেল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ১ জুন থেকে পঞ্চম দফার লকডাউন চালু হচ্ছে দেশজুড়ে। দেশে ২০০জোড়া স্পেশ্যাল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। সেই ২০০ জোড়া স্পেশাল ট্রেনের মধ্যে মাত্র ৮ জোড়া ট্রেন জুটেছে পূর্ব রেলের কপালে। সেই সব ট্রেনগুলির মধ্যে কোনটি ছাড়বে হাওড়া থেকে, কোনওটি ছাড়বে শিয়ালদা থেকে আবার কোনওটি ছাড়বে কলকাতা স্টেশন থেকে।

যে ৮টি ট্রেন পূর্ব রেলের ৩টি স্টেশন থেকে ছাড়বে তা হল – ০২৩৭৭ আপ/ ০২৩৭৮ ডাউন শিয়ালদা নিউআলিপুরদুয়ার শিয়ালদা স্পেশ্যাল এক্সপ্রেস, ০২৩৫৭ আপ/ ০২৩৫৮ ডাউন কলকাতা অমৃতসর কলকাতা দ্বিসাপ্তাহিক স্পেশ্যাল এক্সপ্রেস, ০২৩০৭ আপ/ ০২৩০৮ ডাউন হাওড়া যোধপুর হাওড়া স্পেশ্যাল এক্সপ্রেস, ০২৩৮১ আপ/ ০২৩৮২ ডাউন হাওড়া নয়াদিল্লি হাওড়া ত্রিসাপ্তাহিক এক্সপ্রেস ভায়া গয়া, ০২৩০৩ আপ/ ০২৩০৪ ডাউন হাওড়া নয়াদিল্লি হাওড়া স্পেশ্যাল এক্সপ্রেস ভায়া পাটনা (সপ্তাহে চারদিন), ০২২০১ আপ/ ০২২০২ ডাউন শিয়ালদা ভুবেনেশ্বর শিয়ালদা ত্রিসাপ্তাহিক স্পেশ্যাল এক্সপ্রেস, ০২০২৩ আপ/ ০২০২৪ ডাউন হাওড়া পাটনা হাওড়া স্পেশ্যাল এক্সপ্রেস (রবি বাদে) এবং ০২২১৩ আপ/ ০২২১৪ ডাউন শালিমার পাটনা শালিমার ত্রিসাপ্তাহিক এক্সপ্রেস।

আরও পড়ুন: কর্মীদের জন্য যানবাহন ও সুরক্ষার ব্যবস্থা করুক রাজ্য সরকার, দাবি কো-অর্ডিনেশন কমিটির

এই সব ট্রেনে চড়তে গেলে আগে থেকে রিজার্ভেশান করতে হবে। টিকিট কাটতে হবে অনলাইনে। রিজার্ভেশন ছাড়া এই সব ট্রেনে কার্যত ওঠাই যাবে না। এমনকি ট্রেনে বার্থ ফাঁকা থাকলেও ট্রেনের টিটিরা সে বার্থ আরএসি তালিকায় নাম থাকা যাত্রীকে দিতে পারবেন। সেই সঙ্গে পূর্ব রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে যাত্রীদের স্টেশনে পৌঁছাতে হবে। স্টেশনে ওই সব ট্রেনের সকল যাত্রীকে রাজ্য সরকারের বিধি অনুযায়ী স্যানিটাইজড করার পাশাপাশি তাঁদের থার্মাল স্ক্রিনিংও করা হবে। সেখানে দেহের তাপমাত্রা স্বাভাবিক থাকলে এবং করোনার কোনও উপসর্গ ধরা না পড়লে তবেই তাঁকে ওই ট্রেনে সফর করতে দেওয়া হবে।  রেলের তরফ থেকে একথাও জানানো হয়েছে যে ওই সব ট্রেনে প্যান্ট্রি কার না থাকলেও প্যাকেটজাত খাবার পাওয়া যাবে। নির্দিষ্ট দামের বিনিময়ে ট্রেনেই মিলবে স্ন্যাক্স, পানীয়জল ও খাবার।  সেই সঙ্গে প্রত্যেক যাত্রীর মোবাইলে বা একটি দলের যে কোনও একজনের মোবাইলে বাধ্যতামূলক ভাবে আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করতে হবে।

Related Articles

Back to top button
Close