fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

সাম্প্রদায়িকতা ছড়িয়ে বাংলাদেশ থেকে হিন্দু শূণ্য করার অপ্রচেষ্টা চলছে : রানা দাশগুপ্ত

ধর্ম অবমাননার দায়ে ৬ হিন্দু পড়ুয়ার ছাত্রত্ব বাতিল, দুই জেলায় হিন্দুদের বাড়িতে আক্রমণ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: ফ্রান্সে নবী মুহাম্মদের অবমাননার জন্য বাংলাদেশে হিন্দুদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়া এবং ধর্ম অবমাননার অভিযোগে তিনটি বিশ্ববিদ্যালয় ও কলেজের ৬ জন হিন্দু পড়ুয়ার ছাত্রত্ব বাতিলের ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

সোমবার সংগঠনটির তরফে এক বিবৃতিতে জানানো হয়, ধর্ম অবমাননার জিগির তুলে দিনাজপুরের পার্বতীপুর ও কুমিল্লার মুরাদনগরের সংখ্যালঘু এলাকায় আক্রমণ, অগ্নিসংযোগ, নারীনির্যাতন; পড়ুয়াদের ছাত্রত্ব বাতিলের অপপ্রয়াস, অধ্যাপক কুশল চক্রবতীকে হত্যার হুমকি, ধর্মপ্রাণ শহিদুন্নবীকে পিটিয়ে পুড়িয়ে হত্যার প্রতিবাদে এবং গ্রেফতারকৃত পড়ুুয়াদের আশু মুক্তি, শো-কজ নোটিশ প্রত্যাহার, সংখ্যালঘু সুরক্ষায় আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু মন্ত্রকের দাবিতে আগামী ৭ নভেম্বর, শনিবার সারাদেশে গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল করা হবে। ঢাকায় এ কর্মসূচী পালিত হবে শাহবাগ চত্তরে আর চট্টগ্রামে নিউমার্কেট চত্তরে।

হিন্দু ঐক্য পরিষদ মনে করে, বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতিকে অস্থিতিশীল করার কু-অভিপ্রায়ে সাম্প্রদায়িক মহলবিশেষের এ এক পরিকল্পিত ঘৃণ্য অভিসন্ধি। অনতিবিলম্বে সরকার এ ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ না করলে ভয়াবহ পরিস্থিতি হবার সম্ভাবনা রয়েছে।

পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত বলেন, ‘শেখ হাসিনা সরকারের মুল্যায়ণের কারণে বর্তমানে সরকারি ও বেসরকারি খাতে হিন্দুরা সুযোগ পাচ্ছে। এটাকে সাম্প্রদায়িক রঙ দিয়ে অপপ্রচার চালাচ্ছে কিছু সাম্প্রদায়িক শক্তি। তারা বলছে, আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে হিন্দু শূণ্য করবে। তারা তৃর্ণমূল স্তরে সাম্প্রদায়িকতা ছড়িয়ে দিচ্ছে। ধর্ম অবমাননার অজুহাতে হিন্দুদের ওপর আক্রমণ করছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হিন্দু পড়ুয়াদের টার্গেট করে তাদের ওপর নির্যাতন-হত্যা করা হচ্ছে।’

তিনি বলেন, ‘হিন্দু-ভারত-আওয়ামি লিগ’ তত্ত্বে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে। এটা করা হচ্ছে বাংলাদেশ থেকে হিন্দু শূণ্য করার উদ্দেশ্যে। আর এ উদ্দেশ্য সফল করতে হিন্দুদের বিরুেদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। তার ধারাবাহিকতায় এসব ঘটনা ঘটনো হচ্ছে।

ধর্ম অবমাননার অজুহাতে হিন্দু নির্যাতন ও পড়–য়াদের ছাত্রত্ব বাতিলের বিরুদ্ধে আন্দোলনের বিষয়ে রানাবাবু বলেন, আগামীকাল মঙ্গলবার এসব ঘটনার প্রতিবাদে সংবাদ সম্মেলন এবং আগামী ৭ নভেম্বর গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল করা হবে।

Related Articles

Back to top button
Close