fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

বাংলাদেশে ফেসবুকে গুজব ছড়িয়ে হিন্দু বাড়িতে আগুন, ৫ জনের কারাদণ্ড

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে বাংলাদেশের কুমিল্লায় হিন্দু সম্প্রদায়ের অন্তত সাতটি ঘরে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

রবিবার বিকালে কুমিল্লার জেলার মুরাদনগরের কোরবানপুরে এ ঘটনার পর ঐদিন রাতেই উপজেলার ভূমি আধিকারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুর রহমান কমল এ কারাদণ্ড দেন।

সূত্রের খবর, ফ্রান্সে নবী মুহম্মদকে নিয়ে করা ব্যঙ্গচিত্রের প্রতি সমর্থন জানিয়ে ফেসবুকে স্ট্যটাস দেয়া হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে।

শনিবার রাতে থেকে কুরবানপুর গ্রামে একদল বিক্ষোভে নামে, যা রবিবারও চলতে থাকে।

মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বলেন, ‘কোরবানপুর গ্রামের একটি বাড়ির ছয়টি ও পাশের বাড়ির একটিসহ মোট সাতটি ঘরে আগুন দেয়া হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে।’

স্থানীয় পূর্ব ধৈইর পূর্ব ইউনিয়ন পরিষদের (পঞ্চায়েত) চেয়ারম্যান বনজ কুমার শিব জানান, ‘আমার ও শংকরের বাড়ি আগুনে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। আমি মানসিকভাবে বিপর্যস্ত। এখন এর বেশি মন্তব্য করতে পারছি না।’

পরে অভিযুক্ত দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন উপজেলার কোরবানপুর গ্রামের ধনমিয়া। স্থানীয় বিক্ষুদ্ধ জনতার দাবির মুখে সন্ধ্যায় অভিযুক্তদের আটক করে বাঙ্গরা বাজার থানা পুলিশ।

এ ঘটনার পর রাতেই কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি আজিমুল আহসান বলেন,‘আগুন লাগিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে পাঁচজনকে সাজা দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি শান্ত রয়েছে।’

Related Articles

Back to top button
Close