fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আগামী ২০ জুলাই শ্রীলঙ্কায় নতুন রাষ্ট্রপতি নির্বাচন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: অচলাবস্থা শ্রীলঙ্কা। তিনমাসের মধ্যে নতুন সরকারের পতন, রাষ্ট্রপতির পালানো এই দ্বীপরাষ্ট্রে ক্রমশই বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হচ্ছে। শ্রীলঙ্কার পার্লামেন্ট ২০ জুলাই গোতাবায়া রাজাপক্ষের স্থলাভিষিক্ত হওয়ার জন্য নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবে। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্দেনা সোমবার একথা ঘোষণা করেছেন। সোমবারই এর আগে অনুষ্ঠিত সর্বদলীয় নেতাদের এক গুরুত্বপূর্ণ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাষ্ট্রপতি রাজাপক্ষে এখনও আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি।

তবে তিনি ১৩ জুলাই পদত্যাগ করবেন বলে গত শনিবার স্পিকারকে জানিয়েছেন। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে তার আগেই বলেছেন, একটি নতুন সরকার গঠনের পর তিনি পদত্যাগ করবেন।

স্পিকার আবেওর্দেনা জানিয়েছেন, বুধবার রাজাপক্ষের পদত্যাগপত্র পাওয়ার পর রাষ্ট্রপতির পদ শূন্য ঘোষণা করতে ১৫ জুলাই সংসদ আহ্বান করা হবে। রাষ্ট্রপতি পদে মনোনয়ন গ্রহণের জন্য ১৯ জুলাই আবার অধিবেশন বসবে। স্পিকার আরও জানিয়েছেন, নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ২০ জুলাই সংসদে ভোটগ্রহণ হবে।

শনিবার গণঅভ্যুত্থানের পর গোতাবায়া রাজাপক্ষে দলীয় নেতাদের পদত্যাগের অনুরোধে মাথানত করতে রাজি হন। শ্রীলঙ্কার সংবিধানের অধীনে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী উভয়েই পদত্যাগ করলে স্পিকার সর্বোচ্চ ৩০ দিনের জন্য ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। সংসদ তার সদস্যদের থেকে ৩০ দিনের মধ্যে একজন নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবে। তিনি রাষ্ট্রপতি গোতাবায়ার মেয়াদের বাকি দুই বছরের জন্য পদে বহাল থাকবেন।

Related Articles

Back to top button
Close