fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আগামী সপ্তাহ থেকে ভার্চুয়াল ক্লাস শুরু পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী সপ্তাহ থেকে স্কুলে না গিয়ে ভার্চুয়ালি শিক্ষাদান শুরু হবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পড়ুয়াদের। বুধবার এমনটাই জানা গিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর সূত্রে। ইতিমধ্যেই কিভাবে টেলিফোনে ক্লাস নেওয়া হবে তা নিয়ে শিক্ষকদের প্রশিক্ষণ পর্ব শেষ হয়েছে। এর আগে নবম ও দশম শ্রেণীর পড়ুয়াদের জন্য টেলিফোনে শিক্ষাদান পর্ব শুরু হয়েছিল। পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের টেলিফোনে ক্লাস নেওয়ার জন্য উদ্যোগী হলো রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। কারণ স্কুল শিক্ষা দপ্তরের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল টেলিফোনে ক্লাস নেওয়ার পদ্ধতি যদি সাফল্য পায় তবে ধাপে ধাপে অন্যান্য ক্লাসের ক্ষেত্রেও তা বলবৎ করা হবে।

পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের টেলিফোনের মাধ্যমে ক্লাস নিতে চাইছে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পড়ুয়াদের এই টেলিফোনে ক্লাস নেওয়ার জন্য রাজ্যজুড়ে তিন হাজারেরও বেশি শিক্ষক অংশগ্রহণ করবে। এর জন্য একটি বিশেষ হেল্পলাইন নম্বর চালু করবে রাজ্য স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা।

জানা গিয়েছে, যেভাবে শিক্ষকরা ব্ল্যাকবোর্ডে যেকোনো কিছু বুঝিয়ে দিতেন ঠিক সেই পদ্ধতিতেই টেলিফোনে পড়ুয়াদের ক্লাস নেওয়া হবে। ইতিমধ্যেই বিভিন্ন জেলার শিক্ষকদের প্রশিক্ষণ পর্ব শেষ হয়ে গেছে। রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন প্রান্তে অনলাইনে ক্লাস নেওয়া কার্যত সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। বিশেষত প্রান্তিক জেলার বিভিন্ন অংশে অনলাইনে ক্লাস নেওয়া সম্ভব নয় কারণ ইন্টারনেট সংযোগ দুর্বল। তার জেরে প্রত্যন্ত অঞ্চলে ছাত্রছাত্রীরা অনেকটাই পিছিয়ে পড়ছেন। সে ক্ষেত্রে পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের টেলিফোনে মারফত ক্লাস নিলে অনেকটাই সুবিধা হবে অন্তত প্রত্যন্ত অঞ্চলের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে।

Related Articles

Back to top button
Close