fbpx
কলকাতাপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক, কড়া প্রহরা স্কুলগুলিতে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আজ থেকে শুরু উচ্চ-মাধ্যমিক। কড়া প্রহরা স্কুলগুলিতে। এববছর নিজের হোম সেন্টারেই পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। তার জন্য ব্যবস্থা করে হয়েছে।

সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে বেলা ১.১৫। করোনা সংক্রমণের কারণে গত দু’বছর রাজ্যে মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক পরীক্ষা হয়নি। এবার উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থীরা তাঁদের নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দেবে। করোনাবিধি মেনে চলবে পরীক্ষা।

পরীক্ষার দিনগুলিতে প্রশ্নপত্র যখন পৌঁছাবে, তখন পরীক্ষাকেন্দ্রে  বাধ্যতামূলকভাবে পুলিশ মোতায়েন রাখতে হবে। এছাড়া মোবাইল ফোন নিয়ে কেউ পরীক্ষা হলে ঢুকতে পারবে না। ভুল করে নিয়ে এলেও প্রধান শিক্ষকের কাছে জমা রাখতে হবে। যে স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে,  সেখানের ভেন্যু সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে হবে বিশেষ পর্যবেক্ষকদের। প্রয়োজনে বিশেষ পর্যবেক্ষকদের জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় বজায় রাখতে হবে। অপ্রীতিকর এড়াতে নজরদারিতে থাকবে বিশেষ পর্যবেক্ষক। তবে হলের ভিতরে বিশেষ পর্যবেক্ষকের প্রবেশের প্রয়োজন নেই। প্রয়োজনে বিশেষ পর্যবেক্ষকদের জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় বজায় রাখতে হবে।

আজ ২ এপ্রিল শনিবার বাংলা (প্রথম ভাষা),ইংরেজি (প্রথম ভাষা),হিন্দি (প্রথম ভাষা),নেপালি (প্রথম ভাষা),উর্দু,সাঁওতালি,ওড়িয়া,তেলুগু,গুজরাত,পঞ্জাবি পরীক্ষা।

এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার।

 

 

 

 

Related Articles

Back to top button
Close