fbpx
কলকাতাহেডলাইন

পরিযায়ী শ্রমিক ফেরাতে কবিগুরুর একলা চলো নীতি প্রদেশ কংগ্রেসের

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: চেন্নাই থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রাজ্য সরকারের সহযোগিতা ছাড়া বাস চালানোর সিদ্ধান্ত নিল প্রদেশ কংগ্রেস। বুধবার সকালে সোশ্যাল মিডিয়ায় একথা জানান  প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

 

তিনি বলেন, ‘কুড়িটি বাসে করে চেন্নাই থেকে পরিযায়ী শ্রমিকদের এ রাজ্যে আনবে কংগ্রেস।’ এর আগে বহুবার রাজ্য কংগ্রেস পশ্চিমবঙ্গ সরকারের কাছে পরিযায়ী শ্রমিক ফেরানোর তালিকার জন্য আবেদন করেছিল। চিঠি লিখেছিল বহুবার মুখ্যমন্ত্রীকে ও মুখ্য সচিব কে। কোন চিঠির জবাব না মেলায় রবীন্দ্রনাথের একলা চলো নীতি অবলম্বন করল প্রদেশ কংগ্রেস।
কবিগুরু রবীন্দ্রনাথ আজ থেকে বহু বছর আগে লিখেছিলেন, ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে।’

 

 

এবার রাজ্য সরকারের সহযোগিতা না পেয়ে সেই পথেই হেঁটে দেখাল প্রদেশ কংগ্রেস। এ বিষয়ে সে রাজ্যের প্রদেশ সভাপতির সহযোগিতা মিলেছে বলে জানান সোমেন। তিনি বলেন,’আমার ব্যক্তিগত উদ্যোগে চেন্নাই প্রদেশ কংগ্রেস এর সহযোগিতায় এই কাজ সম্ভব হবে। ইতিমধ্যে তালিকা তৈরীর কাজ শুরু হয়ে গিয়েছে। যারা ফিরতে চান তারা দ্রুত যোগাযোগ করুন। এই বাসে করে সে রাজ্য থেকে বাংলা শ্রমিকদের ফিরিয়ে আনা হবে যেমন তেমনই সেখানকার শ্রমিকদের ফেরত পাঠানো হবে।’ একটি লিংক দেওয়া হয় যেখানে শ্রমিকরা যোগাযোগ করে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে।
ইতিমধ্যেই দুই রাজ্যের তালিকা তৈরি করার কাজে নেমে পড়েছে প্রদেশ জেলা সভাপতি রা। সেই তালিকা মিলিয়ে একে একে সব পরিযায়ী শ্রমিকদেরই ঘরে ফেরানো হবে। এআইসিসি সভাপতি সোনিয়া গান্ধী আগেই জানিয়েছেন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে সব খরচ বহন করবে কংগ্রেস। আর তারপর থেকেই কংগ্রেস নেতৃত্বে তৎপরতার অভাব নেই। মানুষের কাছে পৌঁছবার এমন সুযোগ্য উপায় তাদের কাছে, ‘পড়ে পাওয়া চোদ্দ আনা মত’ তাই সেই হাতিয়ার কেই কাজে লাগাতে চাইছে কংগ্রেস এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের।

Related Articles

Back to top button
Close