fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

২৫ টাকা কেজিতে আলু বিক্রি বাড়াতে ‘সুফল বাংলা’ স্টলের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রাজ্যের    

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় কৃষি আইন থাকলেও পাল্টা কৃষি আইন আনতে এখনও দোটানায় রাজ্য প্রশাসন। ফলে এখনই মূল্যবৃদ্ধি কমে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।কিন্তু নিত্যপ্রয়োজনীয় সবজির মধ্যে আলুর দাম এত বেড়ে যাওয়ায় রীতিমত নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। তাই  ক্রেতাদের সুরাহার কথা চিন্তা করে ২৫ টাকা কিলো দরে আলু বিক্রির ব্যবস্থা বহাল রাখতে চায় রাজ্য সরকার। এর জন্য রাজ্যের প্রতিটি প্রান্তে ‘সুফল বাংলা’ সহ অন্যান্য সরকারি স্টলের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে, এমনটাই সূত্রের খবর।
বাজারে আলুর মূল্য নিয়ন্ত্রণে রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রকে চিঠি দেওয়া হলেও এখনও তার কোনও জবাব মেলেনি। তবে কোভিড পরিস্থিতির আগে সরকারি উদ্যোগে ১০ লক্ষ টন আলু মজুত করা হয়েছিল। পরিবর্তিত পরিস্থিতিতে এবার বাজারে সেই আলু ছেড়ে দিতে চাইছে রাজ্য সরকার।বিভিন্ন বাজারে আলুর দর ৪০-৪৫ টাকা প্রতি কেজি হয়েছে। এবার রাজ্য সরকার ক্রেতাদেরকে সুরাহা দিতে চাইছে। রাজ্যে এই মুহূর্তে রয়েছে সুফল বাংলার স্টল ৬৩০টি স্টল। চাহিদা মেটাতে আরও বেশ কয়েকটি স্টল খোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।
সম্প্রতি কেন্দ্র অত্যাবশ্যক পণ্য আইনে সংশোধনী আনায় বাজারের নিয়ন্ত্রণ আলগা হয়েছে। এরফলে চাল, ডাল, আলু, পেঁয়াজ, গম, ভোজ্যতেল, তৈলবীজ যত খুশি মজুত করা যাবে। ইচ্ছে থাকলেও বাজারে রাশ টানার ক্ষেত্রে কিছু করার থাকছে না রাজ্যগুলির। আর তাতেই মূল্যবৃদ্ধি হচ্ছে আলু-পেঁয়াজ ইত্যাদির। যার বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে কেন্দ্রীয় হস্তক্ষেপ চেয়ে‌ চিঠিও দিয়েছিলেন। যদিও তার কোনো উত্তর আসেনি। তবে আপাতত মানুষকে সুরাহা দিতে সুফল বাংলা স্টল বাড়ানোর উদ্যোগ নিল রাজ্য প্রশাসন।

Related Articles

Back to top button
Close