fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

ICU-তে করোনা রোগীকে ভর্তি নিয়ে নয়া বিধিনিষেধ জারি করল স্বাস্থ্য দফতর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মারণ করোনার থাবায় পাল্লা দিয়ে রোজ বাড়ছে মৃত্যু, সংক্রমের সংখ্যা। এদিকে দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে আনলক-২ পর্ব। এদিকে বিভিন্ন হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই করোনার দিকে নজর দিতে গিয়ে অন্য রোগের চিকিৎসা হচ্ছে না। ফলে অনেক ক্ষেত্রেই সেই সমস্ত রোগের কারণে অনেকের মৃত্যু হচ্ছে। করোনার চিকিৎসা করতে গিয়ে সেই সমস্ত রোগের চিকিৎসা করা হচ্ছে না। দীর্ঘদিন ধরে হাসপাতালগুলির বিরুদ্ধে এই অভিযোগ করছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এ নিয়ে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য রাস্থ্য দফতরের তরফ থেকে।

 

 

অন্য রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর দেখা যাচ্ছে রোগী করোনা আক্রান্ত। অনেক সময় সেক্ষেত্রে করোনার চিকিৎসা করা হয় আগে। দ্রুত আইসিইউতে ভর্তি করার প্রবণতা দেখা যায়। ফলে মৃত্যুও হয় সেই রোগীর। নির্দেশিকায় বলা হয়েছে, ওই রোগী যে রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তার চিকিৎসা আগে করতে হবে। পরে করোনার চিকিৎসা হবে। আর আইসিইউয়ের বদলে এইচডিইউতেও রাখার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে বিশেষজ্ঞদেরও পরামর্শ নিতে হবে। কীভাবে কতটা অক্সিজেন দেওয়া হবে, তারও নির্দিষ্ট প্রেসক্রিপশন রাখতে হবে।

 

 

জানা গিয়েছে, সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য দফতরের একটি বিশেষজ্ঞদের দল বিভিন্ন কোভিড হাসপাতালে পরিদর্শনে গিয়েছিলেন। সেখানকার পরিস্থিতি, চিকিৎসা পরিকাঠামো খতিয়ে দেখেনও তাঁরা। কথা বলেন চিকিৎসকদের সঙ্গেও। সেই পরিদর্শনে হাসপাতালগুলিতে বেশকিছু খামতি ওই বিশেষজ্ঞ দলের চোখে পড়েছিল। দ্রুত সেই সমস্ত খামতি দূর করার নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য বৃহস্পতিবারই স্বাস্থ্য দফতর থেকে ৬ দফা নির্দেশিকা জারি করা হয়। এবার তার সঙ্গে যোগ হল কো-মর্বিডের চিকিৎসার বিষয়টি। অর্থাৎ কোনও করোনা আক্রান্তের শরীরে যদি অন্য কোনও সমস্যা থেকে থাকে তো সেই সমস্যার সমাধান ঘটাতে চিকিৎসা আগে করতে হবে।

Related Articles

Back to top button
Close