fbpx
কলকাতাহেডলাইন

কলকাতায় ৫ করোনা হাসপাতাল পরিদর্শনে বিশেষ ৫ পর্যবেক্ষণ দল গঠন রাজ্য স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিনিধি,  কলকাতা: কিছুদিন আগে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিকাঠামো খতিয়ে দেখতে এসেছিল কেন্দ্রীয় প্রতিনিধি দল। এবার রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর স্ব-মূল্যায়নে নজরদারির জন্য ৫ টি বিশেষ পর্যবেক্ষণ দল গঠন করল রাজ্য স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে,  রাজ্যে ৫ টি করোনা হাসপাতালে নজরদারি করবে এই বিশেষ ৫ টি টিম।

 স্বাস্থ্য দফতর দ্বারা গঠিত পাঁচটি দল কলকাতার যে পাঁচটি কোভিড-১৯ হাসপাতাল পরিদর্শনে যাবে সেগুলি হল, এম আর বাঙ্গুর হসপিটাল, বেলেঘাটা আইডি অ্যান্ড বিজি হসপিটাল, রাজারহাটের সিএনসিআই হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাস,  আমরি সল্টলেক অ্যান্ড ডিসান হসপিটাল এবং কলকাতা মেডিক্যাল কলেজ। এই হাসপাতালগুলির চিকিৎসা ব্যবস্থা এবং সুবিধা-অসুবিধা খতিয়ে তা সরাসরি স্বাস্থ্য দফতরকে জানাবেন এই বিশেষ দলের সদস্যরা।

 সূত্রের খবর, কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় এই পাঁচটি হাসপাতালেই এই মুহূর্তে সবচেয়ে বেশি করোনা রোগী ভর্তি আছেন। তাই এই হাসপাতাল গুলির স্বাস্থ্য পরিকাঠামো চিকিৎসা ব্যবস্থা খতিয়ে দেখতে চায় স্বাস্থ্য দফতর। পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে। গত ৪ দিনে প্রতিদিনই গড়ে ১০০ জন করে করা রোগী চিহ্নিত হচ্ছেন। শনিবার রাজ্যে নতুন করে ১০৮ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। যেভাবে বিপুল হারে রাজ্যে করোনা রোগী ধরা পড়ছে, তাতে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়মিত খতিয়ে না দেখলে রাজ্যের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে,  এমনটাই মত চিকিৎসকদের একাংশের।

তাই এবার হাসপাতাল পরিদর্শনে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতরের। ওই নির্দেশে বলা হয়েছে, ওই দলের কাজ হবে নিয়মিত হাসপাতালগুলি পরিদর্শন করা এবং স্বাস্থ্য দফতরকে হাসপাতালগুলির সুবিধা ও অসুবিধা জানানো। প্রত্যেক হাসপাতালে পরিদর্শক টিমের জন্য একজন করে নোডাল অফিসারও ঠিক করা হয়েছে। এছাড়া, স্বাস্থ্য দফতরের তরফে একটি হেল্পলাইনও চালু করা হয়েছে। পিপিই ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামের অভাবের মতো বিষয়গুলি সম্পর্কে সেই হেল্পলাইনে জানানো হবে। এই হেল্পলাইনে ফোন করে প্রতিক্রিয়া জানালে তা রেকর্ড করা হবে। এরপর রাজ্য সরকার সেই রেকর্ড শুনে সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। বিপুল পরিমাণে ফোন এলেও যাতে সকলের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যায়,  সেই কারণেই ব্যবস্থা করা হয়েছে।

Related Articles

Back to top button
Close