fbpx
কলকাতাহেডলাইন

কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার যোজনায় নাম নেই রাজ্যের, বাংলাকে যুক্ত করতে হবে, মুখ্যমন্ত্রীকে চিঠি অধীরের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ কাজ হারানো পরিযায়ী শ্রমিকদের জন্য বছরে ১২৫ দিনের কাজ নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকার ৫০ হাজার কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছে। কিন্তু সেই গরিব কল্যাণ রোজগার অভিযানে ৬`টি রাজ্যের ১১৬টি জেলা থাকলেও বাংলা নেই। বিস্তারিত তথ্য দিয়ে এবার এবিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করে খোলা চিঠি লিখছেন কংগ্রেস সাংসদ  অধীর চৌধুরী। তাঁর বক্তব্য, লকডাউনে ভিনরাজ্যে কর্মরত বাংলার প্রচুর মানুষ কাজ হারিয়েছেন। তাঁরা কোনওভাবে নিজের ঘরে ফিরেছেন বটে কিন্তু অদূর ভবিষ্যতে পেটে ভাত পড়বে কীভাবে, তা নিয়ে চিন্তায় রয়েছেন। লক্ষ লক্ষ মানুষ আজ কর্মহীন হয়ে পড়েছেন। অথচ কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার যোজনার তালিকায় নাম নেই বাংলার।

এনিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দেওয়ার পাশাপাশি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি লিখলেন লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। সোমবার মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে অধীরবাবু লিখেছেন, ‘আমি প্রস্তাব দিচ্ছি, এই প্রকল্পে বাংলাকে যুক্ত করার জন্য আপনি কেন্দ্রের উপর চাপ দিন।’ তিনি আরও বলেছেন, যত দ্রুত সম্ভব এই প্রকল্পের উপভোক্তাদের মধ্যে রাজ্যে ফেরা পরিযায়ী শ্রমিকদের যুক্ত করতে হবে। নইলে তাঁদের প্রতি বড় রকমের অবিচার করা হবে।’

আরও পড়ুনঃ লাদাখে চিনা সঙ্ঘর্ষের জেরে মেট্রোর চিনা রেক অনিশ্চিত

তিনি লিখেছেন, ‘মুখ্যমন্ত্রী, আপনিই বলেছেন ১০ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক লকডাউনের কারণে রাজ্যে ফিরেছেন। কিন্তু দেখতে পেলাম, আমার রাজ্যের একটি জেলাও পরিযায়ী শ্রমিকদের জীবীকা নিশ্চিত করার এই প্রকল্পে ঠাঁই পেল না। সবাই জানে বাংলার পরিযায়ী শ্রমিকরা কী পরিমাণ দুর্বিষহ অবস্থার মধ্যে দিন কাটাচ্ছেন!’ এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও চিঠি দিয়ে এই প্রকল্পে বাংলাকে যুক্ত করার দাবি জানিয়েছেন অধীর বাবু।সেই চিঠিতে প্রাক্তন রেল প্রতিমন্ত্রী লেখেন, ‘লকডাউনের ফলে বাংলাতেও লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক কাজ হারিয়ে নিজের গ্রামে ফিরে এসেছেন এবং তখন থেকেই তাঁরা বেকার, অসহায় ও নিরাশ অবস্থায় দিন কাটাচ্ছেন। পশ্চিমবঙ্গ ভারতের অন্যতম প্রধান রাজ্য। যেখানে বিশাল সংখ্যক পরিযায়ী শ্রমিক বাস করেন। আমি অবাক হয়েছি এটা দেখে যে, বাংলার একটি জেলাকেও গরিব কল্যাণ রোজগার অভিযানে অন্তর্ভুক্ত করা হয়নি।

Related Articles

Back to top button
Close