fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

করোনার ওষুধ দিতে হবে হাসপাতালকেই, নির্দেশ রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড রোগীর ওষুধ জোগাড় করার দায়িত্ব রোগীর আত্মীয়দের ওপর চাপালে চলবে না। হাসপাতাল যদি কোনও কোভিড রোগীর জন্য কোনও ওষুধ লেখে, তাহলে তা হাসপাতালের  নিজস্ব মেডিসিন শপে থাকতে হবে।  আর না হলে হাসপাতালের কাছাকাছি কোন নির্দিষ্ট দোকানে পাওয়া যাবে, সেটা বলে দিতে হবে রোগীদের। এতে যেন অনর্থক রোগীর আত্মীয়দের হেনস্থা না হয়।এই মর্মে এবার নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্যদফতর।

নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, প্রোটোকল অনুযায়ী যে সমস্ত নতুন ওষুধ কোভিড চিকিৎসায় ব্যবহার করতে হবে তা জোগাড় করার সম্পূর্ণ দায়িত্ব সংশ্লিষ্ট হাসপাতালেরই। ওষুধের মূল্য পরিবারের লোক দিতে পারেন। কিন্তু কোনওভাবেই রোগীর পরিবারের ঘাড়ে ওষুধ যোগাড় করার বোঝা চাপানো যাবে না।

করোনা রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ভর্তি করার পরল ওষুধের জন্য হয়রানি হচ্ছিল রোগীর আত্মীয়দের। দীর্ঘদিন ধরেই রোগীদের পরিবার অভিযোগ করছিলেন, করোনা চিকিৎসার জন্য রেমডিসিভির, এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব পাওয়া যাচ্ছে না। রোগী যে হাসপাতালে রয়েছেন, তার আশপাশে ওষুধ না পেয়ে খোলাবাজার থেকে বেশি দামে ওষুধ কেনার কথাও জানিয়েছেন অনেক রোগীর আত্মীয়। এর ফলে বাড়ছে কালোবাজারির আশঙ্কাও। এই বিষয়টি পৌঁছে যায় স্বাস্থ্য দপ্তরের কাছে। তারপরই এই বিষয়ে রাশ টানতে উদ্যোগী হয় স্বাস্থ্য দফতর। তারপরেই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button
Close