fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যের উদ্যোগে মালদায় উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফর্মার ও গ্যাস ইনসুলেটেড সাব স্টেশন করার তোড়জোড়

মিল্টন পাল, মালদা: বিদ্যুৎ পরিষেবায় জোর দিতে চলেছে মালদায়। রাজ্য সরকারের উদ্যোগে মালদা জেলার বিভিন্ন এলাকায় উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফর্মার বসানো এবং পুরাতন মালদার পুরসভার সদরঘাট এলাকায় গ্যাস ইনসুলেটেড সাব স্টেশন করার উদ্যোগ নিচ্ছে বিদ্যুৎ দফতর। ইতিমধ্যে মালদা জেলার জন্য ১০২ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এই বরাদ্দ অর্থের মাধ্যমে জেলার ১৫ টি ব্লকের বিভিন্ন এলাকায় উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফর্মার বসানো হবে।

বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের সহযোগিতায় মালদায় ১৫টি ব্লকের হাইভোল্টেজ ডিস্ট্রিবিউশন সিস্টেম (১১কেভি) উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফর্মার বসানো হবে। পুরনো ট্রান্সফরমার বদলে প্রায় ১০০০ টি উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার বসানোর পরিকল্পনা রয়েছে। এছাড়াও পুরাতন মালদা পুরসভার সদরঘাট এলাকায় (৩৩কেভি) একটি গ্যাস ইনসুলেটেড সাবস্টেশন তৈরি করা হবে। এর ফলে লো-ভোল্টেজ এবং লোডশেডিং সমস্যা অনেকটাই মিটে যাবে। এছাড়াও বিভিন্ন এলাকায় ঝড়-বৃষ্টি সহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে বিদ্যুতের তার ছিঁড়ে দুর্ঘটনা ঠেকাতে কেবল তারের সংযোগের উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: পুরভোট নয়, বিজেপির নিশানায় একুশ

সম্প্রতি জেলা প্রশাসনিক বৈঠক মালদার শহর থেকে গ্রামীণ এলাকায় বিদ্যুৎ পরিষেবা পরিকাঠামোর উন্নয়নের বিষয় নিয়ে একটি বৈঠক করা হয়। সেই বৈঠকেই বিদ্যুৎ দফতরের পদস্থ কর্তারা তাদের কাজের সমস্ত পরিকল্পনার কথা জানিয়েছেন জেলাশাসক রাজর্ষি মিত্রকে। রাজ্য সরকারের এই আর্থিক সহযোগিতায় মালদা জেলায় বিদ্যুতের সমস্যা অনেকটাই মিটে যাবে বলেও জানিয়েছে বিদ্যুৎ দফতরে কর্তারা।

বিদ্যুৎ বন্টন কোম্পানির মালদার রিজিওনাল ম্যানেজার চন্দন মন্ডল জানিয়েছেন, বিশ্বব্যাংকের বরাদ্দ অর্থে রাজ্য সরকারের সহযোগিতায় জেলার ১৫ টি ব্লক বিদ্যুৎ পরিষেবা উন্নয়নের কাজ খুব শীঘ্রই শুরু করা হবে। উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার বসানোর পাশাপাশি রাস্তার বিদ্যুতের ওভারহেড তার বদলে কেবলের মাধ্যমে সংযুক্ত করা ব্যবস্থা করা হবে। এর ফলে বহু এলাকায় লো-ভোল্টেজ এবং লোডশেডিংয়ের সমস্যা অনেকটাই মিটে যাবে। আগামী ডিসেম্বর মাস থেকেই জেলায় বিদ্যুৎ পরিষেবার উন্নতমানের করতে কাজ শুরু করে দেওয়া হবে। তিনি আরও জানান, মালদা জেলার জন্য বরাদ্দ হয়েছে ১০২ কোটি টাকা। ইতিমধ্যে উন্নতমানের এবং উচ্চতা ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ পরিষেবা দিতে নানান ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

Related Articles

Back to top button
Close