fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয়গুলিতে ফাইনাল পরীক্ষা, ইউজিসি-র নতুন গাইডলাইন মানতে নারাজ রাজ্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:   করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) গাইডলাইনের সরাসরি বিরোধিতা করেছে রাজ্য সরকার। সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয়গুলিতে ফাইনাল পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এই গাইডলাইন মানতে নারাজ রাজ্য। তা পুনর্বিবেচনার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে পর্যন্ত চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এসবের মাঝে রাজ্যেরই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীয় ইউজিসি’র গাইডলাইন মেনে অফলাইনে পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করল। নভেম্বরের মধ্যে পরীক্ষা পদ্ধতি সম্পূর্ণ করা হবে, এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন বিশ্বভারতী  কর্তৃপক্ষ।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউজিসি’র গাইডলাইন অনুসারে অফলাইন পরীক্ষা নেওয়া হবে। ছাত্রছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে গিয়ে পরীক্ষা দিতে হবে। নভেম্বর মাস শেষ হওয়ার আগেই এই পরীক্ষা সম্পূর্ণ হবে।পরীক্ষাসূচি জানিয়ে দেওয়া হবে খুব তাড়াতাড়ি। নির্দেশিকায় জানানো হয়েছে,পরীক্ষা দেওয়ার জন্য স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টারের ছাত্রছাত্রীদের আগস্ট মাসের শেষে বিশ্বভারতীর ক্যাম্পাসে চলে যেতে হবে। প্রথম দু সপ্তাহ তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর পরে পরীক্ষা শুরু হবে।

আরও পড়ুন: হুগলি জেলাজুড়ে জোরদার চলছে লকডাউন

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট ভাষায় জানিয়েছেন, ইউজিসি-র নতুন গাইডলাইন যে তিনি সমর্থন করছেন না। বর্তমান কোভিড পরিস্থিতিতে ফাইনাল ইয়ারের পরীক্ষা নেওয়ার যে সিদ্ধান্ত ইউজিসি নিয়েছে তা বাতিল করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন, আগের নির্দেশই যেন ফের বহাল করা হয় যেখানে পরীক্ষা বাতিলের পাশাপাশি অন্য উপায়ে মূল্যায়ন করার কথা বলা হয়েছিল। এতে পশ্চিমবঙ্গ সহ গোটা দেশের পড়ুয়াদের মঙ্গল রয়েছে বলে উল্লেখ করেছেন মমতা। যদিও রাজ্যের সিদ্ধান্তের বিপক্ষেই গেল কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী।

Related Articles

Back to top button
Close