fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কেন্দ্রীয় শিক্ষা নীতির বিরোধিতায় অনড় রাজ্য

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যের সঙ্গে কথা না বলেই তৈরি হয়েছে নতুন জাতীয় শিক্ষানীতি। ফের একবার প্রধানমন্ত্রীর বক্তব্যের উল্টো দাবি করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের মতামতের খসড়া তৈরি করতে ছয় সদস্যের কমিটি গঠন করেছে রাজ্য। পাশাপাশি পার্থ জানান ওই কমিটি আগামী ১৫ আগস্টের মধ্যে খসড়া জমা দেবে।

কেন্দ্রীয় শিক্ষানীতি নিয়ে বরাবরই অভিযোগ করে এসেছে রাজ্য। এদিন ফের একবার কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি নিয়ে সরব হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  তিনি বলেন, আমরা পুরো বিষয়টির ওপর করা নজর রাখছি। বিগত চার বছরে এই বিষয়ে রাজ্যের সঙ্গে কোনও কথা বলেনি কেন্দ্র। আমাদের সিদ্ধান্ত অপরিবর্তিত বলে জানান তিনি।

তিনি আরও বলেন কেন্দ্রীয় শিক্ষা নীতি খতিয়ে দেখতে সদস্যের একটি দল গঠন করা হয়েছে। তারা সমস্ত দিক ক্ষতিয়ে দেখে ১৫ আগস্তের মধ্যে রিপোর্ট তৈরি করবে। সেই রিপোর্ট মুখ্যমন্ত্রীকে পাঠানোর পর তার সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

অন্যদিকে এদিন জয়েন্ট এন্ট্রান্স প্রসঙ্গে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপধ্যায়। তিনি বলেন, “আমাদের এখানে প্রায় ৩২ হাজার সিট আছে। র‍্যাঙ্ক দেখলাম, দু এক জন বাদ দিয়ে বাকি সব এখানেই থাকবে। অনলাইনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চলবে বলে জানান তিনি।

 

Related Articles

Back to top button
Close