fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যের রেশন বন্টন ব্যবস্থা নিয়ে কলকাতা হাইকোর্টে হলফনামা জমা দিল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন বন্টন ব্যবস্থা নিয়ে কলকাতা হাইকোর্টে হলফনামা জমা দিল রাজ্য। রাজ্যের রেশন বণ্টনে দুর্নীতির অভিযোগে হাইকোর্টে বিজেপির দায়ের করা জনস্বার্থ মামলায় শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে রাজ্যের তরফে হলফনামা জমা দেওয়া হয়।

হাইকোর্টে পেশ করা হলফনামায় রাজ্যের হলফনামায় দাবি করা হয়েছে, রাজ্যে মানুষের রেশন পেতে কোনও অসুবিধা নেই। লকডাউন পিরিয়ডে সমহারে চাল বন্টন করা হয়েছে। যাদের ডিজিটাল কার্ড নেই, তাদের জন্যও কূপনের ব্যবস্থা করেছে রাজ্য।

এপর্যন্ত ৫ ধরনের ডিজিটাল কার্ডের ভিত্তিতে ৯.৯৫ কোটি ডিজিটাল কার্ড হোল্ডার দের রেশন দেওয়া হয়েছে। এবং যাদের কার্ড নেই এরকম ৬৬ লক্ষ ৪০ হাজার ৯৫ জনের জন্য কুপনের ব্যাবস্থা করা হয়েছে। মে মাস থেকে তিন মাস ধরে মাথা পিছু ৫ কিলো চাল দেওয়া হচ্ছে।
এছাড়াও রেশন দুর্নীতি রুখতে কড়া ব্যাবস্থা নিয়েছে রাজ্য।

তবে রাজ্যের রেশন বন্টন নিয়ে দুর্নীতির অভিযোগে, এবং রেশন বন্টন ঘিরে মানুষের একাধিক বিক্ষোভের কারণ খুঁজতে বিজেপির তরফে সপ্তর্ষি চৌধুরীর দায়ের করা জনস্বার্থ মামলায় রাজ্যের এই রিপোর্ট এর প্রেক্ষিতে প্রশ্ন তুলেছেন মামলাকারীর আইনজীবী তরুণ জ্যোতি তেওয়ারি। তার দাবি, রাজ্য সরকার বিধানসভায় জানিয়েছে ডিজিটাল রেশন কার্ডের কাজ ১০০ শতাংশই শেষ হয়ে গিয়েছে। যদি তাই হয় তাহলে এই ৬৬ লক্ষ ৪০ হাজার ৯৫ জনের কুপণ ইস্যু করতে হল কেন ?

পাশাপাশি তার আরও প্রশ্ন, কেন্দ্র সরকার ৫ কিলো চাল দিয়েছে, রাজ্য দিয়েছে ৭ কিলো করে চাল। তাহলে সবাই কি ১২ কিলো করে চাল পেয়েছে ? এছাড়াও বিভিন্ন জায়গায় রেশন দুর্নীতি নিয়ে যে অভিযোগ উঠেছে, তার পরিপ্রেক্ষিতে রাজ্য বলছে অভিযোগ জানানোর জন্য টোল ফ্রি নাম্বার চালু করা হয়েছে, কিন্তু অধিকাংশ মানুষের অভিযোগ রাজ্যের দাখিল করা নাম্বারের তা অভিযোগ জানাতে পারেনি।

 

Related Articles

Back to top button
Close