fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বনমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন কাটোয়া রেঞ্জ অফিসের

দিব্যেন্দু রায়,কাটোয়া: বুধবার কাটোয়ার নতুন গ্রামে বনদফতরের কাটোয়া রেঞ্জ অফিসের শিলান্ন্যাস করতে এলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় । তিনি ছাড়াও ছিলেন রাজ্যের ক্ষুদ্র কুটির শিল্পমন্ত্রী স্বপন দেবনাথ, পুর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় প্রমুখ।

ভবনটি নির্মানের জন্য প্রায় ৪০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে ।
ভবনের শিলান্ন্যাসের পর বনমন্ত্রী কাটোয়ায় অজয় নদ ও ভাগীরথী নদীর সঙ্গমস্থলের কাছে গাঙ্গেয় ডলফিন সংরক্ষনের উদ্দেশ্যে লাগানো সচেতনতামুলক প্রচারের একটি বোর্ডের উন্মোচন করেন । সেই সঙ্গে গাঙ্গেয় ডলফিনদের ওপর নজরদারি চালানোর জন্য বনদফতরকে দেওয়া একটি স্পিডবোটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী । প্রসঙ্গত,লক ডাউনের কারনে দুষন অনেকাংশে কম হওয়ায় প্রায়ই কাটোয়ার ভাগীরথীতে ডলফিনের দেখা মিলছে । তাই চোরা শিকারিদের হাত থেকে ডলফিনদের বাঁচাতে সরকারিভাবে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে৷

এদিন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, “এতদিন বাঘ সিংহ থেকে এমনকি শকুন সংরক্ষননের জন্য বনবিভাগ থেকে উদ্যোগ নেওয়া হয়েছি্‌ল। কিন্তু বনবিভাগের ইতিহাসে এই প্রথম ডলফিন বা শুশুক নিয়ে সংরক্ষনের জন্য এই ধরনের উদ্যোগ নেওয়া হল।” পাশাপাশি তিনি জানিয়েছেন, কাটোয়ায় ডলফিন সংরক্ষনে সরকারি তত্বাবধানে ’নিউস’ নামে এক পরিবেশপ্রেমী সংস্থাকে আপাতত কাজ করার দায়িত্ব দেওয়া হচ্ছে ।

Related Articles

Back to top button
Close