fbpx
কলকাতাহেডলাইন

স্টিম থেকে বুলেট ট্রেন,পরম্পরা তুলে ধরবে নয়া রেল মিউজিয়াম: পীযূষ গোয়েল

শরণানন্দ দাস, কলকাতা:  ভারতীয় রেলের অতীত ঐতিহ্য থেকে অত্যাধুনিক প্রযুক্তি, স্টিম থেকে বুলেট ট্রেনের পরম্পরা তুলে ধরবে নয়া রেল মিউজিয়াম। উত্তর কর্ণাটকের হুবলীতে নতুন রেল মিউজিয়ামের ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করে এমনটাই বললেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল। রবিবার এই অনুষ্ঠানে তাঁর সঙ্গে ছিলেন সংসদীয় ও কয়লামন্ত্রী প্রল্হাদ যোশী, রেল প্রতিমন্ত্রী সুরেশ অঙ্গাদি। ১১ আগস্ট থেকে দর্শকদের জন্য খুলে যাবে এই মিউজিয়াম।

কেন্দ্রীয় রেলমন্ত্রী বলেন, ‘ আমাদের জীবনে রেল একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের ব্যক্তিগত জীবনের নানা পর্যায়ের সাক্ষী রেল। স্টিম যুগ থেকে অতাধুনিক বুলেট ট্রেনের গল্প , মনে রাখার মতো। রেলওয়ে মিউজিয়াম সেই দুর্দান্ত কীর্তির প্রতি শ্রদ্ধার স্মারক।’ পীযূষ গোয়েল এ প্রসঙ্গে মহাত্মা গান্ধিকে স্মরণ করে বলেন, ‘ গান্ধিজিও ট্রেনের মাধ্যমেই দেশকে  জানতে পছন্দ করতেন। মিউজিয়াম আমাদের শিকড়, উৎপত্তির কাহিনী বলে। আমরা নিশ্চিতভাবেই আমাদের স্মৃতি, ঐতিহ্যকে রক্ষা করবো।’

সংসদীয় ও কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, ‘হুবলী ইতিহাসগতভাবে গুরুত্বপূর্ণ, তাছাড়া রেলেরও উল্লেখযোগ্য স্টেশন। এখানে রেল মিউজিয়ামের সিদ্ধান্ত যুক্তিযুক্ত। এরফলে এখানে পর্যটনের সুযোগ বাড়বে।’ রেল প্রতিমন্ত্রী সুরেশ অঙ্গাদি মিউজিয়ামে একটি রেলের কোচে মাস্ক পরা মানুষ, আর একটি শ্রমিক কোচ রাখার কথা বলেন। যাতে ভবিষ্যতের মানুষ এই সময়কে মনে রাখেন।

আরও পড়ুন: জনগণ চাইছে এই অবস্থার পরিবর্তন হোক, আর সেটা বিজেপির হাত ধরেই হোক: দিলীপ ঘোষ

মিউজিয়ামের দ্রষ্টব্য দুটি ন্যারোগেজ লোকোমোটিভ ইঞ্জিন, ওয়াগন, ট্যাঙ্কার, রেলের স্লিপার,লেভেল ক্রসিং গেট ইত্যাদি। এরমধ্যে ন্যারোগেজের কোচে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দিয়ে বিভিন্ন প্রদেশের মানুষের মূর্তি রয়েছে। মিউজিয়াম খোলা থাকবে মঙ্গলবার থেকে শুক্রবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। সোমবার সাপ্তাহিক ছুটি। বড়দের (১২ বছরের উর্ধ্বে) টিকিটের মূল্য ২০ টাকা, ছোটদের ( ৫ থেকে ১২) ১০ টাকা। বিশেষ আকর্ষণ টয়ট্রেন, টিকিটের মূল্য ১০ টাকা।

Related Articles

Back to top button
Close