fbpx
কলকাতাহেডলাইন

ফের ঝড়ের দাপট কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, ভাসবে গোটা রাজ্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আমপান -এর ক্ষত সেরে ওঠার আগেই রাজ্যে ফের ঝড়বৃষ্টির আশঙ্কা। তারমধ্যেই রবিবার সকাল থেকেই কালো মেঘে মুখ ঢেকেছে আকাশ। দক্ষিণবঙ্গের বিস্তির্ণ এলাকায় শুরু হয়েছে ব্যাপক ঝড়-বৃষ্টি। দিনভর এই পরিস্থিতি চলবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা ও দুই চব্বিশ পরগনায় রবিবার দিনভর বৃষ্টি ও ঝোড়া হাওয়া চলবে। বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো বাতাস বয়ে যাবে পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং হাওড়া জেলার কিছু অংশের উপর দিয়েও। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়ার কিছু অংশেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সেইসঙ্গে এই সব এলাকাতেও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, আগামী ২৪ ঘন্টায় আরব সাগরে তৈরি হবে নিম্নচাপ। পরবর্তীতে তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। ৪-৫দিনের মধ্যে সেটি গুজরাট ও মহারাষ্ট্র উপকূল পৌঁছবে। নিম্নচাপের টানে পয়লা জুন কেরলে বর্ষা প্রবেশের প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। আবার ঝাড়খণ্ডের রয়েছে একটি ঘূর্ণাবর্ত।এছাড়াও দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবেই আগামী ২৪ ঘণ্টায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়।

আরও পড়ুন: অবশেষে শুরু হতে চলেছে শ্য়ুটিং, নির্দেশিকা মেনে খুলবে শপিং মল-রেস্তোরাঁ

এদিকে রবিবার সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বিকেলের পর বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও আবার সকাল থেকেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে। বইছে ঝোড়া বাতাসও।তবে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবেই। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫১ থেকে ৯২ শতাংশ।আজ দিনভর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি। সকাল থেকেই বর্ধমান, দুর্গাপুরে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আগামী কাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে আজ থেকেই উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতার।

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close