fbpx
অসমদেশহেডলাইন

প্রকৃতির আজব খেয়াল! কাজিরাঙায় দেখা মিললো বিশ্বের একমাত্র সোনালী বাঘের

শরণানন্দ দাস, কলকাতা:   প্রকৃতির আজব খেয়াল! হবেও বা। বিখ্যাত ডোরাকাটা রয়্যাল বেঙ্গল টাইগার, সাদা বাঘ, এমনকি কর্ণাটকের জঙ্গলে দেখা মিলেছিল কালো বাঘ ‘ ব্ল্যাক প্যান্থারের’। আর এবার অসমের কাজিরাঙার জঙ্গলে দেখা মিলল বিশ্বের একমাত্র সোনালী বাঘের। এই মুহূর্তে ভারতের ব্যাঘ্র ভাগ্য তুঙ্গে মানতেই হবে। গত শনিবার ব্যাঘ্রশুমারিতে রেকর্ড করে ভারতের নাম উঠেছে গিনেস বুকে। সেই খুশির রেশ থাকতে থাকতেই আর এক খুশির খবর বিশ্বের একমাত্র সোনালী বাঘ রয়েছে কাজিরাঙায়। সেই বিরল বাঘের ছবি তুলছেন ময়ূরেশ হেণ্ডরে। এই বাঘকে ‘ ট্যাবি টাইগার’ বা ‘ স্ট্রবেরি টাইগারও’ বলা হয়।

সোশ্যাল মিডিয়ায় এই বিরলতম বাঘটির ছবি পোস্ট করেছেন বনবিভাগের কর্তা পারভিন কাসওয়ান। তিনি লিখেছেন, ‘ আপনারা কি জানেন একুশ শতকের এই পৃথিবীতে একমাত্র সোনালী বাঘ আমাদের দেশে আছে।’ এই বাঘের সঙ্গে রয়্যাল বেঙ্গল টাইগারের চেহারায় অনেক মিল আছে। ফারাক্কা যেখানে তা হলো রয়্যাল বেঙ্গলের গায়ের রং হলুদ, তার উপর কালো ডোরা থাকে। কিন্তু সোনালী বাঘের গায়ের রং কমলা তার উপরে থাকে খয়েরি বা লাল ডোরা। পারভিন কাসোয়ানের মতে সোনালী বাঘ রয়্যাল বেঙ্গলের বিরল বর্ণসঙ্কর। যা জিনের পশ্চাৎমুখী গঠন ও বিচ্ছিন্ন হয়ে পড়া বাঘেদের আন্তঃ প্রজননের ফলে হয়ে থাকতে পারে।

আরও পড়ুন: রাজ্যের উদ্যোগে ত্রিস্তরীয় মাস্ক ‘বাংলা আমার মা’

কাজিরাঙার অভয়ারণ্যের খ্যাতি এক শৃঙ্গ গণ্ডারের জন্য। এবার সেই খ্যাতির বৃত্তে ভাগ বসালো সোনালী বাঘ। গতবছর ও কাজিরাঙার একটি বাঘ খবরের শিরোনামে এসেছিল। বন্যার সময় সেই বাঘ মানুষের ঘরে ঠাঁই নিয়েছিল। পরিবেশ প্রেমীরা উল্লসিত সোনালী বাঘকে নিয়ে। বন্যেরা বনে সুন্দর সোনালী বাঘ আবার প্রমাণ করে দিল।

Related Articles

Back to top button
Close