fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

প্রাণীকুল-জীবজগতের রক্ষার আইন পালনে রাজ্যকে আরও কঠোর হতে বলল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাচালানকারীদের দাপটে প্রাণী জগৎ আজ অতি সঙ্কটে, বিশেষ করে পাখিরা। তাই চোরাচালানকারীদের হাত থেকে প্রাণীকুল-জীবজগতের রক্ষায় রাজ্য সরকারকে আরও কঠোরভাবে বন্যপ্রাণী সংরক্ষণ আইন পালনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
পাশাপাশি, বন্যপ্রাণী রক্ষার্থে হাইকোর্টের এই নির্দেশ সঠিকভাবে পালন হচ্ছে কি-না তাও জানাতে নির্দেশ দিল হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।
আদালতের এই নির্দেশের প্রেক্ষিতে মামলার পরবর্তী শুনানিতে রাজ্যের বন রক্ষা আধিকারিক, রাজ্য পুলিশের ডিজি ও ইন্সপেক্টর জেনারেলকে এই সংক্রান্ত বিষয়ে রিপোর্ট পেশ করতে হবে আদালতে। মামলার আগামী বছর ১৯ জানুয়ারি।
প্রাণী ও পক্ষীকূল রক্ষার্থে হাইকোর্টের দায়ের করা স্বতঃপ্রণোদিত মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, বন ও বন্যপ্রাণী রক্ষা করা আমাদের সংবিধানিক দায়িত্ব এবং কর্তব্য। আমরা এ বিষয় অস্বীকার করতে পারিনা। নিজেদের কর্তব্য থেকেও পিছিয়ে থাকতে পারিনা।
মামলার শুনানিতে রাজ্যের তরফে এডভোকেট জেনারেল কিশোর দত্ত জানান, রাজ্যের বিভিন্ন এলাকায় ১৬ টি অভয়ারণ্য এবং ৬ টি জাতীয় উদ্যান রয়েছে। এবং সেগুলো রক্ষার্থে বন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইন পালন করা হচ্ছে।
এবিষয়ে আদালতের নির্দেশ, এই অভয় অরণ্য এবং উদ্যানগুলি আরও কিভাবে সুরক্ষিত করা যায় সেজন্য রাজ্যকে বেশি করে তৎপর হতে হবে। বিশেষ পর্যবেক্ষণের জন্য সুরক্ষা শিবিরে ব্যবহৃত ওয়াচ টাওয়ারগুলোকে আরও বেশি করে উন্নত করতে হবে।
 এছাড়াও চোরাচালান বন্ধে আন্তরাষ্ট্রীয় সমন্বয় কমিটি গঠন করে ভুটান, নেপাল, বাংলাদেশের মতো প্রতিবেশী দেশের সঙ্গে বন্যপ্রাণী পাচার বন্ধ করতে রাজ্যকে কঠোর হতে হবে বলেও নির্দেশ দিয়েছে আদালত। সেজন্য প্রতিটি জেলা থেকে পাচার বন্ধ করতে থানাগুলোকে আরও তৎপর করতে হবে এছাড়াও জনসচেতনতা বাড়াতে এবং সাধারন মানুষ যাতে সংশ্লিষ্ট দফতর থানাকে জানাতে পারে তার জন্য টাস্কফোর্স গঠন করে ও সাধারণ মানুষ যাতে এই বিষয়ে পুলিশ প্রশাসনকে অবগত করতে পারে একটি পাবলিক ডমেন (টোল ফ্রি নাম্বার) তৈরীর বিষয়ে রাজ্যকে নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়েছে, বন ও বন্যপ্রাণী রক্ষা করতে প্রয়োজনে বিশেষ আদালত গঠন করা হবে বলেও জানিয়েছে আদালত।

Related Articles

Back to top button
Close