fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যে আবারও কি ফিরছে কড়া লকডাউন! আজই বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চলতি সপ্তাহে লকডাউন কি একদিন হবে? নাকি সরকারের ঘোষণা মত দুদিন হবে? দেখা যাচ্ছে ২৭ জুলাই পর্যন্ত রাজ্যে কোভিড সংক্রমিত হয়েছেন ৬০ হাজার ৮৩০জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ৩৯ হাজার ৯১৭জন। মারা গিয়েছেন ১ হাজার ৪১১জন। সক্রিয় কোভিড কেস রয়েছে ১৯ হাজার ৫০২টি। এই অবস্থায় অনেকেই মনে করছেন রাজ্য সরকার কোভিডের সংক্রমণ ঠেকাতে আবারও টানা লকডাউনের পথে হাঁটতে পারে। বিশেষ করে সেই জল্পনা আরও জোরদার হয়েছে এদিন বিকালে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠক ডাকায়।

চলতি সপ্তাহে শুধুমাত্র বুধবারই লকডাউন থাকবে। না রাজ্য আবারও টানা লকডাউনের পথে হাঁটবে! একই সঙ্গে সপ্তাহে দুইদিন করে যে লকডাউইনের কথা রাজ্য সরকার ঘোষণা করেছিল তাতে গত সপ্তাহে দুইদিন লকডাউইন হলেও চলতি সপ্তাহে বুধবারের পর আবার কবে তা হবে সেটা নিয়ে কিন্তু এখনও রাজ্যের তরফে কিছু ঘোষণা করা হয়নি। স্বাভাবিক ভাবে তা নিয়েও প্রশ্ন ঘুরছে। কারন এই দুই দিনের লকডাউন ঠিকঠাক পালিত হলেও তার আগের ও পরের দিনগুলিতে বাজারহাট থেকে রাস্তাঘাটে এত বেশি ভিড় হচ্ছে যে তা থেকে বড় বিপদ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই অনেকই মনে করছেন রাজ্য সরকার আবার হয়তো টানা লকডাউনের পথে হাঁটলেও হাঁটতে পারে। এই অবস্থায় নবান্ন সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে রাজ্যের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী। সেখানেই লকডাউনের সম্ভাব্য সূত্রগুলি নিয়ে আলোচনা হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহে বুধবার লকডাউন মানা হলেও দ্বিতীয় দিন কোনও লকডাউন সম্ভবত থাকবে না। কারন শনিবার ঈদ। তাই সেদিন লকডাউনের পথে হাঁটবে না রাজ্য। আবার শুক্রবার ঈদের আগের কেনাকাটার কিছুটা সুযোগ দেবে রাজ্য সরকার। তাই সেদিনও লকডাউন না থাকার সম্ভাবনাই বেশি। আবার বুধ বৃহস্পতি পর পর দুইদিন লকডাউন না রাখার সম্ভাবনাও তীব্র। তাই এই সপ্তাহে ১ দিনের বেশি সম্ভবত লকডাউন হচ্ছে না। তবে করোনার সংক্রমণ ঠেকাতে আগস্ট মাস থেকে টানা লকডাউনের পথে রাজ্য সরকার না হাঁটলেও প্রতি সপ্তাহে ৩ দিনের লকডাউন ফেলতে পারে। সেটা পরপর ৩ দিন হতে পারে আবার এক দিন ছাড় দিয়ে দিয়েও হতে পারে। যদি সেটাও না হয় তাহলে আগেকার ঘোষণা মতো সপ্তাহে ২ দিন করে লকডাউনের যে কথা ঘোষিত হয়েছে সেটাই বজায় থাকবে।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত প্রায় ৪৮ হাজার, সুস্থ সাড়ে ন’লক্ষ

নবান্নের তরফে এখনও সুস্পষ্ট করে কোনও ঘোষণা করা হয়নি। এদিকে সাধারণ মানুষের মনে এখন এই একটাই প্রশ্ন। কী হবে? কবে হবে? এই পরিস্থতিতে আজকে প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রে খবর, সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। বৈঠকের পর বিকেল ৪টেয় সাংবাদিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। সেই সাংবাদিক বৈঠকেই রাজ্যবাসীকে করে জানিয়ে দেওয়া হবে এই সপ্তাহের লকডাউন প্রসঙ্গে সরকারের সিদ্ধান্ত।

এদিকে জানা গিয়েছে, সংক্রমণ ঠেকাতে কলকাতা, হাওড়া, দুই চব্বিশ পরগনা, হুগলি, দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, মালদা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জেলায় টানা ২ সপ্তাহের লকডাউন জারি করতে পারে রাজ্য সরকার। কারন এই জেলাগুলিতে সংক্রমণ বেড়েই চলেছে। তবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Related Articles

Back to top button
Close