fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

শিক্ষা থেকে বঞ্চিত পড়ুয়ারা, স্টাডি সেন্টার খুলে সাহায্যের হাত বাড়াল RSS

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমানে ভারত সহ গোটা বিশ্বে মারণ থাবা বসিয়েছে করোনা। আর এই করোনার জেরে যাতে কোনওরকম সংক্রমণ না ছড়ায় তার জন্য দেশের সমস্ত স্কুল ও কলেজ বর্তমানে বন্ধ রয়েছে। এমনকি বিভিন্ন প্রতিষ্ঠানের তরফে অনলাইনে ক্লাস করানোর ব্যবস্থা থাকলেও বেশিরভাগ রাজ্যেই প্রত্যন্ত গ্রামের গরিব পড়ুয়ারা তা থেকে বঞ্চিত হচ্ছে। আর এই পরিস্থিতি দেখে তাদের সাহায্যের জন্য এগিয়ে এল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা RSS।

জানা গিয়েছে, তাদের মধ্যভারত আর্মের পক্ষ থেকে আগস্ট মাসে মধ্যপ্রদেশের গ্রামগুলিতে কমপক্ষে ৬০০টি স্টাডি সেন্টার খোলা হয়েছে। স্থানীয় সূত্রে খবর, ওই স্টাডি সেন্টারগুলিতে পড়ুয়াদের পড়াশোনার বিষয়ে সাহায্য করার পাশাপাশি সংঘের আদর্শের সঙ্গেও পরিচয় করানো হচ্ছে। ভারতের ঐতিহ্য ও সাংস্কৃতিক মূল্যবোধের সঙ্গে পরিচয় করানোর পাশাপাশি দেওয়া হচ্ছে দেশপ্রেমের পাঠও। যে সমস্ত পড়ুয়ারা আর্থিক অভাবের কারণে অনলাইনে ক্লাস করতে পারছে না। তাদের মধ্যে এই স্টাডি সেন্টারগুলিতে যাওয়ার প্রবণতা বাড়ছে বলেই খবর।

            আরও পড়ুন: জয়েন্ট-নিট পরীক্ষার্থীদের বিনামূল্যে যাতায়াত, থাকার ব্যবস্থা ওড়িশা সরকারের
এই বিষয়ে কর্মসূচির দায়িত্বে থাকা আরএসএসের একজন প্রচারক সতীশ পিম্পলিকর বলেন, ‘করোনা ভাইরাসের কারণে স্কুলগুলি বন্ধ রয়েছে। ফলে অনেক পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে পড়াশোনা চালাচ্ছেন। কিন্তু, মধ্যপ্রদেশে প্রচুর ছাত্রছাত্রীর কাছে স্মার্ট ফোন না থাকায় তার অনলাইন ক্লাস করতে পারছেন না। তাই ক্লাস এইট পর্যন্ত পড়ুয়াদের সাহায্য করার জন্য বিভিন্ন জায়গায় বালগোকুলাম সেন্টার খোলা হয়েছে। সেখানে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস নিচ্ছেন হাজারেরও বেশি স্বয়ংসেবক। এই কাজে বইয়ের পাশাপাশি কমিউনিটি রেডিও ব্যবহার করা হচ্ছে।’

 

Related Articles

Back to top button
Close