fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

কোথায় গেল আজাদ হিন্দ ফৌজের বাহাত্তর হাজার কোটি টাকা? প্রশ্ন জয়দীপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজাদ হিন্দ ফৌজের বাহাত্তর হাজার কোটি টাকার সম্পত্তি কোথায় গেল? ক্ষতিয়ান চাইলেন অল ইন্ডিয়া লিগাল এড ফোরামের সাধারণ সম্পাদক তথা বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়। বুধবার আজাদ হিন্দ ফৌজের ৭৭ তম বর্ষপূর্তি উপলক্ষে আরও একবার সেই প্রশ্নকে উস্কে দিলেন আইলফ সাধারণ সম্পাদক। তিনি অবিলম্বে কেন্দ্রের কাছে শ্বেতপত্র প্রকাশ বা বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান। তাঁর তথ্য অনুসারে ভারতের কোনও প্রথম সারির নেতা এই সম্পত্তি আত্মসাৎ করেছে। তদকালীন সিঙ্গাপুর সরকার ভারতের কোনও প্রভাবশালী নেতা বা পরিবারের হাতে তুলে দিয়েছিল।

এই বিপুল পরিমান সম্পত্তি কে বা কারা লুঠ করল তা এখন জানার সময় এসেছে। কারন ভারতের স্বাধীনতা সংগ্রামের জন্য এই অর্থ প্রবাসী ভারতীয় রা সুভাষ চন্দ্রের হাতে তুলে দিয়ে ছিল। কিন্ত কখনই কে কারা এই অর্থ সম্পত্তি লুঠ করেছে, সেই তথ্য প্রকাশ করা হয় না। তবে জাপান সরকার একবার কয়েক কিলো সোনা ভারতে পাঠিয়ে বলেছিল এটা আজাদ হিন্দ ফৌজের সোনা। এ ছাড়াও দিল্লির মহাফেজখানা জাতীয় সুরক্ষা নীতির আওতায় অপ্রকাশিত যে ২৬টি ফাইল আছে তাও যত দ্রুত সম্ভব প্রকাশ করা হোক বলে দাবি জানান জয়দীপ।

আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়

ভারত বর্ষের আপামোর জনতার এই তথ্য জানার আধিকার আছে। এখন সেই সময় এসেছে ভারতীয়দের।

ভারতের স্বাধীনতা ইতিহাসের অন্যতম কারিগর ছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। এই অবদানের জন্য চিরকাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে নেতাজির নাম। তাঁর হাত দিয়ে গঠন হয়েছিল আজাদ হিন্দ ফৌজ। তারাই প্রথম সিঙ্গাপুরে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে বৃটিশ সরকারকে চ্যালেঞ্জ জনিয়ে ছিল। অন্য দিকে মৈরং ও ইম্ফলে স্বাধীনতা ঘোষনা করেছিল। কিন্তু তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরমাণু বিস্ফররনের ফলে পিছু হঠটে বাধ্য হয়। এদিন আজাদ হিন্দ ফৌজের ৭৭তম বর্ষ পূর্তি উপলক্ষে সেই বীর সেনানিদের সেলাম জানালেন অল ইন্ডিয়া লিগাল এড ফোরামের সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়।

Related Articles

Back to top button
Close