fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রতিরক্ষা ক্ষেত্রে ফের সাফল্য, ভারত পেতে চলেছে ‘পিনাকা’ মিসাইল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের প্রতিরক্ষা ক্ষেত্রে সাফল্য পেল ভারত। সূত্রের খবর, ‘পিনাকা’ রকেট লঞ্চার কিনতে দু’টি দেশীয় নামী সংস্থার সঙ্গে সোমবার একটি মোটা অঙ্কের আর্থিক চুক্তি করল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। জানা গিয়েছে, ভারতীয় সেনার ছ’টি রেজিমেন্টের জন্য এই রকেট লঞ্চারগুলি কেনার বরাত দেওয়া হয়েছে। এ জন্য কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের খরচ হবে ২,৫৮০ কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, সশস্ত্র বাহিনীর অপারেশনাল প্রস্তুতি আরও বাড়ানোর উদ্দেশ্যেই চিন ও পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত এলাকায় পিনাকা রেজিমেন্ট মোতায়েন করা হবে।

আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বিএনপির শোক

সূত্রের খবর, টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড (TPCL) ছাড়াও ইঞ্জিনিয়ারিং সংস্থা লারসন অ্যান্ড টুব্রো (L&T)-র সঙ্গে এই চুক্তি হয়েছে। এই দু’টি ভারতীয় সংস্থাই প্রতিরক্ষার সরঞ্জাম তৈরি করে। প্রতিরক্ষা পাবলিক সেক্টরের আন্ডারটেকিং ভারত আর্থ মুভারস লিমিটেড (BEML)-ও এই চুক্তির সঙ্গে জড়িয়ে রয়েছে। চুক্তি অনুযায়ী, BEML গাড়ির জোগান দেবে। ওই গাড়িগুলিতেই বসবে টাটা ও লারসনের তৈরি লকেট লঞ্চার।

                                       আরও পড়ুন: অবসরের অন্যতম সঙ্গী বই

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ৬ পিনাকা রেজিমেন্টের হাতে সবমিলিয়ে ১১৪টি রকেট লঞ্চার থাকবে। সেইসঙ্গে অটোমেটেড গান অ্যামিং এবং পজিশনিং সিস্টেম, বা AGAPS-ও থাকবে। এ জন্য ৪৫টি ‘কম্যান্ড পোস্ট’ও থাকবে। কেন্দ্রের লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে এই মিসাইল রেজিমেন্টকে পুরোপুরি কার্যকর করে তোলা। পিনাকা মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (Pinaka Multiple Launch Rocket System) বা MLRSটি দেশীয় প্রযুক্তিতে ডিজাইন করে DRDO। সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়, এই weapons systems-এর ৭০ শতাংশই দেশীয় প্রযুক্তিতে তৈরি। এই প্রকল্পের অনুমোদন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও অর্থমন্ত্রী নির্মলা সিতারামন।

Related Articles

Back to top button
Close