fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

মৃত শ্রমিকদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি এস ইউ সি আই এর

সোমা কর, দিনহাটা: করোনা ভাইরাস রোধে প্রায় দুই মাস ধরে লকডাউন চলাকালীন নানাভাবে সমস্যায় পড়তে হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। এই শ্রমিকরা নানাভাবে অনেক কষ্ট করে হাঁটাপথে আবার কেউ সাইকেলে চেপে বাড়িতে ফেরার চেষ্টা করছেন। হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে আসার পথে ইতিমধ্যে বেশ কয়েক জনের মৃত্যু ঘটেছে।

এছাড়াও ট্রেনের চাপায় মৃত্যু হয়েছে বেশ কয়েকজন পরিযায়ী শ্রমিকের। বাড়িতে ফেরার পথে মৃত শ্রমিকদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানাল এস ইউ সি আই এর শ্রমিক সংগঠন। শুক্রবার দিনহাটা শহরের সংহতি ময়দান এর সামনে অস্থায়ী শহীদ বেদী করে মৃত পরিযায়ী শ্রমিকদের সেখানে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

শ্রমিক সংগঠন এ আই ইউ টি ইউ সি পক্ষ থেকে এদিন সেখানে মাল্যদান করেন সংগঠনের দিনহাটা মহকুমা সম্পাদক প্রদীপ রায়, জেলা কমিটির সদস্য গজেন বর্মন, আজিজুল হক প্রমুখ।

সংগঠনের নেতৃত্ব প্রদীপ রায়, আজিজুল হক প্রমূখ বলেন, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে লকডাউন এ আটকে পড়া অনেক শ্রমিক নানাভাবে বাড়ি ফিরে আসার চেষ্টা করছে। বাড়ি ফেরার পথে ইতিমধ্যে বেশ কয়েকজন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। রাষ্ট্রীয় অবহেলার শিকার হয়েছে এই পরিযায়ী শ্রমিকরা। কেন্দ্রীয় সরকার তাদের জন্য কোনরকম ব্যবস্থা গ্রহণ না করায় তাদের সমস্যায় পড়তে হচ্ছে।

তারা নিজেদের মত করে বাড়ি ফেরার সময় বেশ কয়েকজন পরিযায়ী শ্রমিকের মৃত্যুও হয়েছে। সেই পরিযায়ী শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়। সংগঠনের নেতৃত্ব আরও বলেন কেন্দ্রীয় সরকারকে বিনাখরচে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার ব্যবস্থা করতে হবে। এদিন শ্রদ্ধাজ্ঞাপনের পর সেখানে মৃত পরিযায়ী শ্রমিকদের উদ্দেশ্যে শোক জ্ঞাপন করা হয়। এই শ্রমিকদের রেশনের ব্যবস্থা থেকে শুরু করে ক্ষতিপূরণের ব্যবস্থা সহ তাদের সরকারি খরচায় নিজ নিজ বাড়িতে পৌঁছানোর দাবিতে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে সরব হন শ্রমিক সংগঠনের নেতৃত্ব।

Related Articles

Back to top button
Close