fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লালফৌজের বিজয় দিবসের ৭৫তম বর্ষ পালন এসইউসিআইয়ের

শান্তনু অধিকারী, সবং: একথা অনস্বীকার্য যে, সোভিয়েতের কমিউনিস্ট নেতা জোসেফ স্ট্যালিন‌ই মোড় ঘুরিয়ে দিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের। তাঁর নেতৃত্বে‌ই লালফৌজের কাছে পরাজয় স্বীকার করে ফ্যাসিবাদী জার্মান। এবং জার্মানির পরাজয়ে শেষ হয় দীর্ঘ ছ’বছর ধরে চলা দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ১৯৪৫ সালের ৮ মে মধ্যরাতে আত্মসমর্পনের চুুু্ক্তিতে স্বাক্ষর করে জার্মান। তাই ৯ মে তারিখটিতে বিশ্বজুড়ে পালিত হয় ফ্যাসিবাদ বিরোধী বিজয় দিবস। পঁচাত্তরতম বর্ষে আজ দেশজুড়ে সেই বিজয় দিবস পালন করল এসইউসিআই কমিউনিস্ট দল।

এই উপলক্ষে আজ সবং বাজার ও তেমাথানীতে জোসেফ স্ট্যালিনের প্রতিকৃতিতে মাল্যদান করা হয় এস‌ইউসিআইয়ের সবং ব্লক কমিটির পক্ষ থেকে। উল্লেখ্য, জোসেফ স্ট্যালিন ছিলেন একজন রুশ সাম্যবাদী রাজনীতিবিদ। ১৯২২ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত ছিলেন সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক। ঐতিহাসিকরা প্রায় সকলেই স্বীকার করেন, এই স্ট্যালিনের ছিল জনগণকে সুশৃঙ্খল ও সংগঠিত করে রাখার আশ্চর্য দক্ষতা। এই দক্ষতার কাছেই পরাস্ত হয়েছিল মানবতাবিরোধী ফ্যাসিস্টশক্তি। তাই অনেকেই লালফৌজের বিজয় দিবসটিকে স্ট্যালিনের বিজয় দিবস হিসেবেও স্মরণ করেন।

আরও পড়ুন: হিঙ্গলগঞ্জে গণপিটুনিতে যুবকের মৃত্যুর অভিযোগ, গ্রেফতার উপপ্রধান সহ তিন

এদিনের দলীয় কর্মসূচিতে উপস্থিত ছিলেন সবং লোকাল কমিটির সম্পাদক তপনকুমার শাসমল, জেলা কমিটির সদস্য জগন্নাথ দাস, দীনেশ মেইকাপ-সহ দলের অন্যান্য সদস্যরা। তপনবাবু জানালেন, আগামীকাল অর্থাৎ রবিবার দলের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় স্ট্যালিনের ওপর লেখা ব‌ই পাঠ ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। ‘বর্তমানের সংকটময় পরিস্থিতিতে স্ট্যালিনের সাম্যবাদী চিন্তাকে দেশের মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া ছাড়া উপায় নেই,’ জানালেন তপনবাবু।

Related Articles

Back to top button
Close