fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

পুরীতে রথযাত্রা অনুমতি দিল সুপ্রিম কোর্ট!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ পুরীতে এবছর পালন করা যাবেন না রথযাত্রা উত্‍সব। সুপ্রিম কোর্টের এই নির্দেশের বিরোধিতা করে ২০টির বেশি পিটিশন দাখিল হয়েছিল।সোমবার অর্থাত্‍ আজ, তারই শুনানি ছিল শীর্ষ আদালতে। পুরীর রথযাত্রা শুধুমাত্র একটি উত্‍সব নয়। এর সঙ্গে জড়িয়ে বহু মানুষের ধর্মীয় বিশ্বাস। যদি ২৩জুন রথের চাকা না ঘোরে, অর্থাত্‍ রথ না টানা হয়, তাহলে তা ১২ বছর পর্যন্ত আর চলতে পারবে না। এমনই রীতি নিয়ম রয়েছে। যার মানে দাঁড়ায় এবছর রথ পালন না করা হলে, তা আগামী ১২ বছরও উদযাপন করা যাবে না। তাই সংক্রমণ যাতে না ছড়ায়, তার সুব্যবস্থা করে, রথ উত্‍সবের অনুমতি দিক সুপ্রিম কোর্ট, এই আবেদন রাখে কেন্দ্র। শুনানির সময় কেন্দ্রের পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহতা এই রথযাত্রার সপক্ষে এই যুক্তি তুলে ধরেন।

সুপ্রিম কোর্টের কাছে আবেদন রাখতে গিয়ে তিনি আরও বলেন যে, শঙ্কারাচার্যের পক্ষ থেকে জানানো হয়েছে যে সব সেবায়তের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসবে, তারাই উপস্থিত থাকতে পারবেন এই উত্‍সবে। অন্যরা টিভিতে লাইভ সম্প্রচার দেখবেন। পুরীর রাজা এবং অনুষ্ঠান কমিটি এভাবেই সব ব্যবস্থা করবেন, যাতে রথের ফলে করোনা সংক্রমণে কোনও প্রভাব না পড়ে।

আর পড়ুনঃ যুগান্তকারী সিদ্ধান্ত, চিনের সঙ্গে ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল মহারাষ্ট্র সরকারের

সলিসিটার জেনারেল জানান, কেন্দ্র ও রাজ্য সুপ্রিম কোর্টের এই রায় সম্মান করে। কিন্তু সংস্কারের জন্য অত্যন্ত হাতেগোনা কয়েকজন সেবাইতদের উপস্থিতিতে এই রথ টানার ছাড়পত্র দেওয়া হোক। তাহলে ধর্ম কিংবা সংস্কার যেমন রক্ষিত হবে, তেমনি করোনা সংক্রান্ত সাবধানতাও রক্ষা করা যাবে। তাই সবদিক দেখে এই ধরনের রথযাত্রায় ছাড়পত্র দিক শীর্ষ আদালত। তারপরই শর্তসাপেক্ষে সেই অনুমতি দেয় শীর্ষ আদালত। জানানো হয় যে, সংক্রমণ না বাড়ে এমনভাবেই, নিয়ম মেনে করতে হবে রথ উৎসব। তবে চিফ জাসটিস বোবদে জানিয়ে দেন, শুধুমাত্র পুরীতেই পালন করা যাবে রথ, ওড়িশার অন্য কোথাও নয়।

Related Articles

Back to top button
Close