fbpx
কলকাতাদেশহেডলাইন

NEET-JEE হবেই, সুপ্রিম কোর্টে খারিজ বাংলা-সহ ৬ রাজ্যের আবেদন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  NEET ও JEE পিছনো যাবে না। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ীই হবে পরীক্ষা। শুক্রবার সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, করোনাকালে এই পরীক্ষা যাতে স্থগিত রাখা হয়, সেই কারণেই এই আবেদন করেছিল মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কেরল, পঞ্জাব-সহ বিরোধী ৬টি রাজ্য। চলতি সপ্তাহের শুরুতে সেই মামলা গ্রহণই করেনি সুপ্রিম কোর্ট।এদিন গ্রহণ করা হলেও স্পষ্টই শীর্ষ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, এই পরীক্ষা ব্যবস্থা যেমন চলছে তেমনি চলবে।

সর্বভারতীয় ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং পরীক্ষা পিছতে চেয়ে পশ্চিমবঙ্গ-সহ ৬ অ-বিজেপি রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। পাঞ্জাব, রাজস্থান, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের সেই আবেদন খারিজ হয়। কেন্দ্রের নির্দিষ্ট করে দেওয়া দিনেই পরীক্ষা হবে বলে জানিয়ে দেয় দেশের শীর্ষ আদালত। এর পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দায়ের করা হয়। তার পাশাপাশি অবশ্য ছত্তিশগড় সরকার পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য বিনামূল্যে পরিবহণ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করে রবিবার। অর্থাৎ পরীক্ষা একান্তই না পিছলে বিকল্প ব্যবস্থাও করে রেখেছিল সে রাজ্যের সরকার। এবার সুপ্রিম সিদ্ধান্তে ছবিটা স্পষ্ট হয়ে গেল।

সর্বোচ্চ আদালতের ১৭ অগাস্টের দেওয়া জয়েন্ট ও নিট পরীক্ষা সংক্রান্ত রায়বাতিলের আবেদন করা হয়েছিল। ১৭ আগাস্ট আদালতে জানায় ‘করোনার জন্য জীবন থেমে থাকবে না, পড়ুয়াদের ভবিষ্যত্‍ ধ্বংসের মুখে ঠেলে দেওয়া যায় না। ফলে নিট-জয়েন্টের অনুমতি দেওয়া হচ্ছে।’ এর বিরুদ্ধে ৬ বিরোধী শাসিত রাজ্য আবেদনে জানায় যে, করোনা আবহে আদালতের নির্দেশে সমস্যায় পড়তে পারেন বহু পরীক্ষার্থী। তাঁদের জীবনের বিপদে পড়তে পারে। এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হোক, যাতে পরীক্ষার্থীদের বছর নষ্ট না হয়, আবার তাঁদের স্বাস্থ্য ও সুরক্ষার দিকও বজায় থাকে। এদিন সেই আবেদনই খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: গুলিতে ভেঙে পড়ল চিনা সুখোই, সোশ্যাল মিডিয়ায় হইচই, দাবি অস্বীকার তাইওয়ানের

১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন। চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে আগামী ১৩ সেপ্টেম্বর রয়েছে নিট পরীক্ষা। এর আগে ৭-১১ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা লকডাইনের জন্য তা বাতিল করা হয়। পরে জুলাই মাসে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হলেও সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তাও স্থগিত রাখা হয়। জেইই অ্যাডভান্স হবে আগামী ২৭ সেপ্টেম্বর।

 

Related Articles

Back to top button
Close